Healthy Breakfast Recipe

সুস্বাদু প্রাতরাশ খেয়েই পুজোর আগে ঝরিয়ে ফেলুন পেট-কোমরের মেদ, সহজেই বানান ওট্‌সের প্যানকেক

ওট্‌সের খিচুড়ি বা দুধ-ওট্‌স খেয়ে যদি অরুচি হয়, তা হলে ওট্‌স দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু প্রাতরাশ— ওট্‌সের প্যানকেক। পুষ্টিকরও হবে, ওজনও ঝরবে তাড়াতাড়ি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৯:২৯
Share:

ওট্‌সের প্যানকেক যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। ছবি: ফ্রিপিক।

পুজোর আগে ক’টা দিনে একটু স্বাস্থ্যকর কিছু খেয়ে ওজন ঝরানোর চেষ্টা করছেন অনেকেই। লুচি-আলুর দমের বদলে পাতে উঠেছে ওট্‌স, ডালিয়া, কিনোয়া। ওট্‌সের খিচুড়ি বা দুধ-ওট্‌স খেয়ে যদি অরুচি হয়, তা হলে ওট্‌স দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু প্রাতরাশ— ওট্‌সের প্যানকেক। পুষ্টিকরও হবে, ওজনও ঝরবে তাড়াতাড়ি। বাড়ির খুদে সদস্যটিকেও খাওয়াতে পারেন এই স্বাস্থ্যকর প্রাতরাশ। চাইলে টিফিনেও দিয়ে দিতে পারেন।

Advertisement

ওট্‌সের প্যানকেক বানাবেন কী ভাবে?

উপকরণ

Advertisement

কলা: ২টো

ডিম: ২টো

ওটস: আধ কাপ

বেকিং পাউডার: আধ চা চামচ

নুন: ১ চিমটি

ভ্যানিলা এসেন্স

মধু: পরিবেশনের জন্য

পছন্দের ফল: পরিবেশনের জন্য

প্রণালী

কলা ছাড়িয়ে চটকে নিন। দু’টি ডিম কলার সঙ্গে ভাল করে ফেটিয়ে নিন। এ বার ডিম-কলার মিশ্রণের সঙ্গে ওট্‌স, বেকিং পাউডার, নুন ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে মিশিয়ে নিন। ১০-২০ মিনিট রেখে দিন যাতে কিছুটা ঘন হয়ে ওঠে।

ননস্টিক প্যান গরম করুন। গোল হাতা বা বাটিতে করে মিশ্রণ তুলে প্যানে দিন। এক পিঠ বাদামি হয়ে এলে উল্টে অন্য পিঠ বাদামি করে সেঁকে নিন। নামিয়ে নিয়ে উপরে মধু ও পছন্দের ফল ছড়িয়ে পরিবেশন করুন। স্ট্রবেরি, কালো আঙুর বা আপেল কুচিয়ে দিতে পারেন। ইচ্ছে হলে কলা গোল গোল করে কেটেও দিতে পারেন। খেজুর বা কাঠবাদামের মতো ড্রাই ফ্রুটস কুচিয়ে দিলেও ভাল লাগবে খেতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement