Garlic Pickle

বর্ষায় আচার খেতে মন চাইছে? রসুন দিয়ে বানালে শরীরও ভাল থাকবে

রসুনে এমন কিছু যৌগ আছে, যা মেদ গলানোর প্রক্রিয়াকে তরান্বিত করে। রসুন প্রদাহ কমাতেও সাহায্য করে। বাতের ব্যথা থাকলেও রোজের খাদ্যতালিকায় রসুনের আচার রাখতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৯:১৮
Share:

ছবি: সংগৃহীত।

বর্ষায় রোজের খাবারে একটু মজার স্বাদ এনে দিতে পারে আচার। তবে আচার স্বাদের যত্ন নেওয়া ছাড়াও, শরীরের খেয়াল রাখে। আচারে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন সি এবং ই। তা ছা়ড়া আচারে উপস্থিত নানা ব্যাক্টেরিয়া শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে। বহু স্বাদের আচার রয়েছে। তবে রসুনের আচার কিন্তু উপকারী। রসুনে থাকে ভিটামিন বি ৬ এবং সি, ফাইবার, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো উপাদান। তা মেদ ঝরানোর ক্ষেত্রে দারুণ উপকারী। রসুন খেলে শরীরের বিপাক হার বাড়ে। ফলে বেশি মাত্রায় ক্যালোরি ঝরে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রসুনে এমন কিছু যৌগ আছে, যা মেদ গলানোর প্রক্রিয়াকে তরান্বিত করে। রসুন প্রদাহ কমাতেও সাহায্য করে। বাতের ব্যথা থাকলেও রোজের খাদ্যতালিকায় রসুনের আচার রাখতে পারেন। এই টোটকাতেই কমবে ব্যথা।

Advertisement

কী ভাবে দশ মিনিটেই বানাবেন এই আচার?

৫০০ গ্রাম রসুন নিয়ে তার খোসা ছাড়িয়ে নিন। মাইক্রোওয়েভ অভেনে ২০ সেকেন্ড গরম করে নিলেই সহজেই সুনের খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন। এ বার একটি বাটিতে রসুনর মধ্যে দু’চামচ হলুদ গুঁড়ো, দু’চামচ লঙ্কা গুঁডো, এক চামচ মৌরি গুঁড়ো, স্বাদমতো নুন, আর তিনটি লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এ বার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে সাদা সর্ষে ফোড়ন দিন। এ বার তেলটি ঠেলে দিন রসুনের মিশ্রণে। মিশ্রণটি কাচের শিশিতে ভরে ৭ থেকে ১০ দিন রোদে রাখুন। তৈরি হয়ে যাবে দারুণ সুস্বাদু আচার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement