Snacks Recipe

ভেজে রাখার ঘণ্টাখানেক পরেও মুচমুচে থাকবে পকোড়া, বেগুনি! কোন টোটকায় সম্ভব হবে এমন?

ভাজাভুজি তৈরি করে রেখে দিলে তা অল্প সময়েই মিইয়ে যায়। তবে পকোড়া কিছু সময়ের জন্য কুড়মুড়ে রাখার কিছু টোটকা রয়েছে। জেনে নিলে সমস্যা হবে না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৫
Share:

ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই ভাজাভুজি খাওয়ার মরসুম। সন্ধে হলেই চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ না হলে ঠিক চলে না। তবে সব সময় বাইরে থেকে কিনে না খেয়ে বাড়িতেই তৈরি করে নেওয়া যেতে পারে। বাড়ির সকলে একসঙ্গে বসে চা, পকোড়া খাওয়াই আলাদাই মজা। তবে বাড়ির সকলকে সব সময় একসঙ্গে পাওয়া যায় না। অনেকেরই ফিরতে দেরি হয়। ভাজাভুজি তৈরি করে রেখে দিলে তা অল্প সময়েই মিইয়ে যায়। তবে পকোড়া কিছু সময়ের জন্য কুড়মুড়ে রাখার কিছু টোটকা রয়েছে। জেনে নিলে সমস্যা হবে না?

Advertisement

১) ভাজার সময়ে তেল সঠিক মাত্রায় গরম না হলে কিন্তু ভাজাভুজি মুচমুচে হবে না। ঠান্ডা তেলে কখনওই পকোড়া বা কাটলেট দিলে তা কুড়মুড়ে হবে না। অতিরিক্ত গরম হয়ে গেলে আবার সেগুলি পুড়ে যাবে। তাই তেল ভাল করে গরম করে নিয়ে যখন ধোঁয়া উঠতে শুরু করবে, তখন গ্যাসের আঁচ খানিকটা কমিয়ে নিয়ে ভেজে ফেলুন পছন্দের স্ন্যাকস।

২) খুব বেশি জিনিস একসঙ্গে তেলে ছেড়ে দিলে তা কখনওই কুডমুড়ে হবে না। তাই যে পাত্রে ভাজছেন, তার আকার বুঝে অল্প অল্প করেই ভাজা শ্রেয়।

Advertisement

৩) হাতে একটু সময় থাকলে দু’বার করে ভেজে নেওয়ার পন্থা বেশ ভাল! এ ক্ষেত্রে আগে থেকে কোনও ভাজাভুজি তেলে ছেড়ে আধভাজা করে তুলে রাখুন। খাওয়ার আগে ফের আর এক বার তেলে দিয়ে ভেজে নিন। এতে কুড়মুড়ে হবে আপনার নাস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement