Detox Food

রাতভর পার্টির পরে ক্লান্তি কাটছেই না? কোন কোন খাবার খেলেই শরীর চনমনে হয়ে উঠবে?

রোজের অনিয়মে শরীরে বিপুল পরিমাণে টক্সিন জমা হচ্ছে। পেটের রোগে কাবু। তাই নিয়ম করে সকালে কিছু ডিটক্স খাবার খেতেই হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৮:৫৯
Share:

শরীর ও মনের ক্লান্তি দূর করতে কী কী খাবেন? ছবি: ফ্রিপিক।

সামনেই কালীপুজো, ভাইফোঁটা। খাওয়াদাওয়া ভালই হবে। আগামী দু’তিন মাসে উৎসব-অনুষ্ঠান, পার্টি লেগেই থাকবে। রাতভর হই-হুল্লোড়ের পরে স্বাভাবিক ভাবেই ক্লান্তি কাটতে চাইবে না। তার উপর মদ্যপান করলে এবং দেদার ভাজাভুজি খেলে তো কথাই নেই। তাই শরীর ঠিক রাখতে হবে যে কোনও ভাবেই। তার জন্যই খেতে হবে এমন কিছু খাবার যা শরীর থেকে টক্সিন বা দূষিত পদার্থ বার করে দেবে। পাশাপাশি খুব দ্রুত শরীর তরতাজাও করে তুলবে।

Advertisement

১) লেবু-জল

সকালে খালি পেটে উষ্ণ জলে মধু এবং লেবুর রস দিয়ে খাওয়ার রেওয়াজ বহু পুরনো। ডিটক্স ওয়াটারের তালিকায় এই পানীয়টির স্থান বেশ উপরের দিকেই। তার একটি কারণ লেবু সহজলভ্য। শরীরে ভিটামিন সি জোগান দেওয়ার পাশাপাশি বিভিন্ন খনিজ শোষণ করতেও সাহায্য করে লেবু।

Advertisement

২)আদা চা

আদার মধ্যে রয়েছে প্রয়োজনীয় কিছু অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। এইসব উপাদান রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, এমনকি শর্করার মাত্রা স্বাভাবিক রাখতেও সাহায্য করে। তাই আদা দিয়ে বানানো চা খুব ভাল ডিটক্স পানীয়।

৩) ডাবের জল

রাতভর পার্টি ও খাওয়াদাওয়ায় অনিয়ম হলে সকালে উঠেই আগে ডাবের জল খেয়ে নিতে পারেন। এতে শরীর ও মনের ক্লান্তি খুব তাড়াতাড়ি দূর হবে।

৪) মৌরী-মেথির জল

মৌরি-মেথি ভেজানো জল খুবই কার্যকরী হতে পারে। টানা ১০-১২ দিন খেয়ে দেখুন, অনেক সুস্থ থাকবেন। কোনও অ্যান্টাসিড খেতে হবে না।

৫)মুগ ডালের স্যুপ

খুব বেশি বাইরের খাবার খেয়ে ফেললে, পর দিন হালকা কিছু খাওয়াই ভাল। তার জন্য মুগ ডালের স্যুপ খেতে পারেন। মুগ ডালের প্রোটিন ও ফাইবার শরীর নিমেষে তরতাজা করে দেবে। শরীর ও মনের ক্লান্তি দূর করবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement