Recipe Pata Pora Murgi

ঝালে, ঝোলে খেয়েছেন, স্বাদ বদলাতে এ বার খেয়ে দেখুন পাতা পোড়া মুরগি

একঘেয়ে মুরগির কষা, ঝোল, কাবাব ছেড়ে সহজেই বানিয়ে নিতে পারেন পাতা পোড়া মুরগি। ঝঞ্ঝাট নেই, তেল-মশলাও বেশি লাগবে না। স্বাদ বদলও হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৬:৪৬
Share:

স্বাদ বদলাতে খেয়ে দেখুন পাতা পোড়া মুরগি ছবি: স্পাইস ইন্ডিয়া অনলাইন।

পুষ্টিগুণে ভরপুর মুরগির মাংস আমিষাশিদের কাছে বেশ পছন্দের। বিশেষত খুদেরা তো এই মাংসের খুবই ভক্ত। বহু বাড়িতেই সপ্তাহে দুই থেকে তিন দিন মুরগির মাংস খাওয়ার চল আছে। কিন্তু রাঁধবেন কোন পদ। কষা মাংস, কাঁচা লঙ্কা মুরগি, মুরগির ঝোল, চিলি চিকেন, সবই যদি একঘেয়ে হয়ে যায়, তা হলে বরং স্বাদ বদলে বানিয়ে নিতে পারেন পাতা পোড়া মুরগি। ওড়িশায় এই ধরনের রান্নার চল আছে। মানভূম অঞ্চলেও শালপাতার মধ্যে মুরগির মাংস পুড়িয়ে খাওয়ার রেওয়াজ রয়েছে। এই রান্নায় অতিরিক্ত তেল-মশলা কোনওটাই লাগে না। হয়ও সহজে।

Advertisement

উপকরণ

৫০০ গ্রাম ছোট টুকরো করে কাটা মুরগির মাংস

Advertisement

৫ চা-চামচ সাদা ও কালো সরষে বাটা

৮-১০ কোয়া থেঁতো করা রসুন

অর্ধেক আঁটি ধনেপাতা

অর্ধেক আঁটি পুদিনাপাতা

১০০ গ্রাম জল ঝরানো টক দই

১ চা-চামচ হলুদ গুঁড়ো

১ চা-চামচ কাশ্মিরী লঙ্ক গুঁড়ো

৪-৫টি কাঁচালঙ্কা থেঁতো করা

স্বাদমতো নুন ও চিনি

প্রয়োজন মতো সর্ষের তেল

কলাপাতা

প্রণালী

রান্নাটি হাড়ওয়ালা মুরগির মাংস দিয়ে করলে ছোট করে টুকরো করে নিতে হবে। হাড় ছাড়া মাংস দিয়ে বেশি ভাল হবে। প্রথমে মুরগির মাংসে নুন ও হলুদ মাখিয়ে নিতে হবে। তারপর একে একে জল ঝরনো টক দই, সর্ষে বাটা, ধনে ও পুদিনা পাতা বাটা, বেশ কিছুটা সর্ষের তেল মুরগির মাংসের সঙ্গে ভাল করে মাখিয়ে অনন্ত ২ ঘণ্টা রেখে দিতে হবে।

কলাপাতা ধুয়ে চৌকো করে কেটে উনুনের আঁচে হালকা ভাপিয়ে নিলে পাতাটি মুড়তে সুবিধা হবে। ফেটে যাবে না। এরপর কলাপাতায় অল্প করে মশলা মাখানো মাংস দিয়ে পাতুড়ির মতো করে চারদিক দিয়ে মুড়ে সুতো দিয়ে বেঁধে দিতে হবে বা টুথ পিক দিয়ে আটকে দিতে হবে, যাতে কলপাতা খুলে না যায়।

ননস্টিক পাত্রে সামান্য তেল দিয়ে কলাপাতায় মোড়া মাংসটি উল্টে পাল্টে এক ঘণ্টার মতো ঢাকা দিয়ে সেঁকে নিতে হবে। এতেই মাংস সেদ্ধ হয়ে যাবে।

তবে পোড়া গন্ধ ও স্বাদ আনতে উনুনের উপর জালি রেখে তার উপর কলাপাতা মোড়া মুরগির সেঁকে নেওয়া মাংসগুলি হালকা পুড়িয় নিলেই তৈরি হয়ে যাবে পাতা পোড়া মুরগি। কলাপাতা, মাংসের মধ্যে হালকা পোড়া গন্ধ মিলিয়ে খেতে লাগবে অসাধারণ।

বাড়িতে পার্টি হলে সাধারণত, কাবাব বা মুরগির তন্দুরি করা হয়। তবে পানীয়ের সঙ্গে পাতা পোড়া মুরগিও দিব্যি জমে যাবে কিন্তু। গরম ভাতেও বেশ লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement