Wayanad landslides

কোথাও স্বজন হারানোর কান্না, কোথাও আশ্রয় হারানোর! বিধ্বস্ত ওয়েনাড়ে চলছে প্রাণের খোঁজ

ইতিমধ্যেই ওয়েনাড়ের বিপর্যয়ের ছবি প্রকাশ্যে এসেছে। সেই ছবিগুলিতে দেখা গিয়েছে কেরলের ওই শহরের ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। চার দিকে শুধু ধ্বংস এবং হাহাকারের ছবি। স্বজন হারানোর কান্না নিয়েই খোঁজ চলছে কাছের মানুষের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৫:৪৭
Share:
০১ ১২

ভারী বর্ষণের জেরে মঙ্গলবার ভোরে কাদাপাথরের ধস নেমে কার্যত ধ্বংসপুরীতে পরিণত হয়েছে কেরলের ওয়েনাড়। উদ্ধারকাজ যত এগোচ্ছে, ততই লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত ধসের নীচে চাপা পড়ে অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে বলে খবর।

০২ ১২

ইতিমধ্যেই ওয়েনাড়ের বিপর্যয়ের ছবি প্রকাশ্যে এসেছে। সেই ছবিগুলিতে দেখা গিয়েছে, কেরলের ওই শহরের ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। চার দিকে শুধু ধ্বংস এবং হাহাকারের ছবি। স্বজন হারানোর কান্না নিয়েই খোঁজ চলছে কাছের মানুষের।

Advertisement
০৩ ১২

ক্যামেরায় ধরা পড়েছে, কী ভাবে গ্রামের পর গ্রাম ভেসে গিয়েছে। জল বয়ে যাচ্ছে সেই গ্রামগুলির উপর দিয়ে। আবার একটি ছবিতে ধরা পড়েছে, কী ভাবে শিশুকে কোলে নিয়ে কাঁদতে কাঁদতে উদ্ধারকারীদের সঙ্গে নিরাপদ আশ্রয়ের খোঁজে যাচ্ছেন এক মা।

০৪ ১২

ভারী বৃষ্টি এবং ধসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওয়েনাড় জেলার মেপ্পাডি, মুন্ডাকাই এবং চুরাল মালা এবং নুলপুঝা।

০৫ ১২

সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ওয়েনাড়ের বিভিন্ন এলাকায় ধ্বংসস্তূপের নীচে এখনও আটকে রয়েছেন শতাধিক মানুষ। তাঁদের উদ্ধারের কাজ শুরু করেছে প্রশাসন। হাত লাগিয়েছেন স্থানীয়েরাও। তবে প্রবল বৃষ্টির জন্য বার বার উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। উদ্ধারকাজে গতি আনতে ডেকে পাঠানো হয়েছে সেনাবাহিনীকে।

০৬ ১২

বিগত কয়েক দিন ধরেই ভারী বর্ষণে জেরবার ওয়েনাড়। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ভোর ৩টে নাগাদ ওয়েনাড় জেলার পাহাড়ি এলাকায় প্রথম ধস নামে।

০৭ ১২

ঘণ্টাখানেক পরে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে। ভোরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর।

০৮ ১২

মঙ্গলবার সকালে কেরলের রাজস্বমন্ত্রী কে রাজন জানিয়েছিলেন, আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে বেলা গড়ানোর সঙ্গে বাড়তে থাকে নিহতের সংখ্যা।

০৯ ১২

স্থানীয় সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী, ধসের কারণে মৃত্যু হয়েছে এক বছরের এক শিশুরও। আহত ১৬ জনের চিকিৎসা চলছে মেপ্পাডি এলাকার একটি হাসপাতালে। মুখ্যমন্ত্রী বিজয়ন একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে জানিয়েছেন, “উদ্ধারকাজে গতি আনতে সব রকম পদক্ষেপ করা হয়েছে।” কেরলের মন্ত্রী বীণা জর্জ জানান, উদ্ধারকাজে সহায়তা করছে ভারতের নৌসেনা। ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলির সঙ্গে বাকি ভূখণ্ডের সংযোগরক্ষাকারী একমাত্র সেতুটি ভেসে গিয়েছে।

১০ ১২

এমতাবস্থায় আপৎকালীন পরিস্থিতিতে সাহায্যের জন্য দু’টি হেল্পলাইন নম্বর চালু করেছে প্রশাসন। আবহাওয়া দফতর মঙ্গলবারও কেরলের কাসারগড়, কান্নুর, ওয়েনাড়, কোঝিকোড় এব‌ং মলপ্পুরমে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি হয়েছে কেরল জুড়ে।

১১ ১২

এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি জানান, কেরলের মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। কেন্দ্রের তরফে কেরল সরকারকে সব রকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন মোদী।

১২ ১২

প্রধানমন্ত্রীর তরফে দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং‌ আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে। ওয়েনাড়ের এই বিপর্যয় নিয়ে এক্সে পোস্ট করেছেন লোকসভার বিরোধী দলনেতা তথা এই লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীও।

সব ছবি: পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement