মানুষ থাকলেও, পৃথিবীর এই জায়গাগুলি কি সবচেয়ে বিষাক্ত?

ইতিহাস বলছে, মানবসভ্যতা যত এগিয়েছে পৃথিবীর বিপদ ততই বেড়েছে। বাড়তে থাকা দূষণে ক্ষতিগ্রস্ত হয়েছে বায়ুমণ্ডল, ওজনের স্তরও। আধুনিক পৃথিবী এখন মানুষের বাসযোগ্যতা হারাচ্ছে এই দূষণের জন্যই। দূষণের হাত থেকে পৃথিবীকে বাঁচাতে বিজ্ঞানীরা অবিরাম চেষ্টা চালাচ্ছেন। তবু এমন কয়েকটি জায়গা পৃথিবীতে রয়েছে, যেখানে দূষণের মাত্র্রা উত্তরোত্তর নাগালের বাইরে চলে যাচ্ছে। আসুন, দেখে নেওয়া যাক- পৃথিবীর সবচেয়ে সেই বিষাক্ত এলাকাগুলি, যেখানে মানুষের টিঁকে থাকাটাই এক রকম অসম্ভব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৬ ১৬:১৬
Share:

ইতিহাস বলছে, মানবসভ্যতা যত এগিয়েছে পৃথিবীর বিপদ ততই বেড়েছে। বাড়তে থাকা দূষণে ক্ষতিগ্রস্ত হয়েছে বায়ুমণ্ডল, ওজনের স্তরও। আধুনিক পৃথিবী এখন মানুষের বাসযোগ্যতা হারাচ্ছে এই দূষণের জন্যই। দূষণের হাত থেকে পৃথিবীকে বাঁচাতে বিজ্ঞানীরা অবিরাম চেষ্টা চালাচ্ছেন। তবু এমন কয়েকটি জায়গা পৃথিবীতে রয়েছে, যেখানে দূষণের মাত্র্রা উত্তরোত্তর নাগালের বাইরে চলে যাচ্ছে। সেই জায়গাগুলি আর মানুষের বাসযোগ্য থাকছে না। আসুন, দেখে নেওয়া যাক- পৃথিবীর সবচেয়ে সেই বিষাক্ত এলাকাগুলি, যেখানে মানুষের টিঁকে থাকাটাই এক রকম অসম্ভব।

Advertisement

আরও পড়ুন...
মানব সভ্যতার ভয়ঙ্করতম ১০ যুদ্ধ

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement