Anangsha Biswas

অমিতাভের সঙ্গে অভিনয়, ‘মির্জ়াপুরে’ নজর কাড়লেন কলকাতার বাঙালি তরুণী

‘মির্জ়াপুরে’ অভিনয়ের পর সমাজমাধ্যমে রাতারাতি জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে অনংশার। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুরাগীর সংখ্যা দু’লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৬:১৬
Share:
০১ ১৫

কলকাতার বাঙালি পরিবারে জন্ম। ছোট থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল তরুণীর। পড়াশোনা শেষ করে অভিনয়ের প্রশিক্ষণ নিতে বিদেশেও পাড়ি দিয়েছেন তিনি। বড় পর্দায় অভিনয়ের সুযোগ পেলেও ‘মির্জ়াপুরের’ মতো জনপ্রিয় সিরিজ়ে অভিনয় করে পরিচিতি তৈরি করেছেন অনংশা বিশ্বাস।

০২ ১৫

১৯৯০ সালের ২১ ফেব্রুয়ারি কলকাতায় জন্ম অনংশার। বাবা-মা, ভাই এবং বোনের সঙ্গে কলকাতায় থাকতেন তিনি। সেখান থেকেই স্কুল এবং কলেজের গণ্ডি পার করেন অনংশা।

Advertisement
০৩ ১৫

অভিনয় নিয়ে কেরিয়ার গড়বেন বলে স্থির করে ফেলেন অনংশা। ১৭ বছর বয়সে প্রথম অভিনয়ের সুযোগ পান তিনি। ২০০৭ সালে সোহা আলি খান এবং শাইনি আহুজা অভিনীত ‘খোয়া খোয়া চাঁদ’ ছবিতে শিশু অভিনেত্রী হিসাবে অভিনয় করতে দেখা যায় অনংশাকে।

০৪ ১৫

২০১০ সালে রামগোপাল বর্মার পরিচালনায় ‘রণ’ নামে একটি হিন্দি ছবি মুক্তি পায়। অমিতাভ বচ্চন, রীতেশ দেশমুখ, পরেশ রাওয়ালের মতো তারকাদের সঙ্গে এই ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের সুযোগ পান অনংশা। একই বছর ‘অন্ধেরি’ নামের একটি স্বল্পদৈর্ঘ্যের ছবিতেও অভিনয় করেন তিনি।

০৫ ১৫

অভিনয় শিখবেন বলে ২০১০ সালে কলকাতা ছেড়ে মুম্বই চলে যান অনংশা। সেখানে গিয়ে থিয়েটারে অভিনয় করতে শুরু করেন তিনি। নাসিরুদ্দিন শাহ এবং শেফালি শাহের মতো তারকার সঙ্গে নাটকে অভিনয় করেন অনংশা।

০৬ ১৫

মুম্বইয়ে কিছু দিন নাটকে অভিনয় করার পর সিডনি চলে যান অনংশা। অভিনয় নিয়ে উচ্চশিক্ষার জন্য সেখানকার একটি বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণও নেন তিনি। তার পর আবার মুম্বই ফিরে যান।

০৭ ১৫

২০১০ সালের পর থেকে ‘বেনি অ্যান্ড বাবলু’, ‘লভ সভ দে চিকেন খুরানা’, ‘আশ্চর্যচকিৎ’, ‘ফ্রড সাঁইয়া’, ‘ট্যাক্সি নম্বর ২৪’-এর মতো একাধিক ছবিতে ছোটখাটো চরিত্রে অভিনয় করতে দেখা যায় অনংশাকে।

০৮ ১৫

২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘মায়া ২’ নামের ওয়েব সিরিজ়ে একটি ছোট চরিত্রে অভিনয় করেন অনংশা। সেই বছরেই রাতারাতি পরিচিতি তৈরি হয়ে যায় তাঁর।

০৯ ১৫

২০১৮ সালে ওটিটির পর্দায় মুক্তি পায় ‘মির্জ়াপুরের’ প্রথম সিজ়ন। এই সিরিজ়ে জ়ারিনার চরিত্রে অভিনয় করে দর্শকের নজর কাড়েন অনংশা।

১০ ১৫

‘মির্জ়াপুরে’ অভিনয়ের পর ওটিটি প্ল্যাটফর্মে একের পর এক ওয়েব সিরিজ়ে দেখা যেতে থাকে অনংশাকে। ‘হস্টেজেস’ ওয়েব সিরিজ়ের প্রথম এবং দ্বিতীয় সিজ়নে অভিনয়ের সুযোগ পান তিনি।

১১ ১৫

‘মির্জ়াপুরে’ প্রথম সিজ়নে অভিনয়ের পর দ্বিতীয় সিজ়নেও দেখা যায় অনংশাকে। সম্প্রতি এই সিরিজ়ের তৃতীয় সিজ়ন মুক্তি পেয়েছে ওটিটির পর্দায়। এই সিজ়নে তাঁর চরিত্রের গঠন আগের তুলনায় অনেক বেশি পরিণত হয়েছে। চিত্রনাট্যের প্রয়োজনে চরিত্রের লাস্যময়ী এবং ধূর্ত রূপ নিপুণ ভাবে ফুটিয়ে তুলেছেন তিনি।

১২ ১৫

২০২৩ সালে ওটিটি প্ল্যাটফর্মে ‘কালা’ নামে একটি ওয়েব সিরিজ় মুক্তি পায়। এই সিরিজ়েও অভিনয়ের সুযোগ পান অনংশা।

১৩ ১৫

বহু বছর ওটিটির পর্দায় অভিনয়ের পর হিন্দি ছবিতে অভিনয়ের প্রস্তাব পান অনংশা। চলতি বছরে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘বস্তার: দ্য নকশাল স্টোরি’। এই ছবিতে অভিনয় করেছেন তিনি।

১৪ ১৫

২০২২ সালে ‘ব্যাটম্যান: এক চক্রব্যূহ’ নামে পডকাস্ট শো মুক্তি পায়। সেখানে কেলের চরিত্রে কণ্ঠ দেন অনংশা।

১৫ ১৫

‘মির্জ়াপুরে’ অভিনয়ের পর সমাজমাধ্যমে রাতারাতি জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে অনংশার। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুরাগীর সংখ্যা দু’লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement