Iman Esmail

বাবা পাকিস্তানের প্রাক্তন সেনা, প্রভাসের হাত ধরে অভিনয় শুরু করছেন তরুণী প্রভাবী

লস অ্যাঞ্জেলসেই বেড়ে ওঠা ইমানভির। সেখানেই স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন তিনি। আমেরিকার একটি কলেজ থেকে এমবিএ করেন তরুণী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১১:২৭
Share:
০১ ১৪

সমাজমাধ্যমে অত্যন্ত পরিচিত মুখ। প্রভাবী হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন তরুণী। বর্তমানে দক্ষিণী তারকা প্রভাসের সঙ্গে জু়টি বেঁধে অভিনয় করতে দেখা যাবে তাঁকে। তা-ও তাঁর কেরিয়ারের প্রথম ছবিতে। প্রভাসের এই নতুন অভিনেত্রীর পরিচয় কী?

০২ ১৪

‘সীতা রামম’ ছবির পরিচালনা করে দক্ষিণী ফিল্মজগতে জনপ্রিয় হয়ে ওঠেন হানু রাঘবপুরী। সম্প্রতি নতুন ছবির ঘোষণা করেছেন তিনি। ইতিহাসনির্ভর এই তেলুগু ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যাবে প্রভাসকে। তা ছাড়া মিঠুন চক্রবর্তী এবং জয়াপ্রদার মতো বর্ষীয়ান তারকারও এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করার কথা রয়েছে। তবে এই ছবিতে নজর কেড়েছে প্রভাসের অভিনেত্রীর নাম। বড় পর্দায় প্রথম পা রাখতে চলেছেন তিনি। তাঁর নাম ইমান ইসমাইল ওরফে ইমানভি।

Advertisement
০৩ ১৪

১৯৯৫ সালের ২০ অক্টোবরে দিল্লিতে জন্ম ইমানভির। বাবা-মায়ের সঙ্গে দিল্লিতেই শৈশব কেটেছে তাঁর। তবে তাঁর বাবা-মা মূলত পাকিস্তানের করাচির বাসিন্দা ছিলেন।

০৪ ১৪

ইমানভির বাবা পাকিস্তানের সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। পরে অবশ্য সপরিবারে দিল্লি চলে আসেন তাঁরা। দিল্লিতে জন্ম হলেও ইমানভির যখন আট বছর বয়স, তখন বাবা-মায়ের সঙ্গে লস অ্যাঞ্জেলসে চলে যান তিনি।

০৫ ১৪

লস অ্যাঞ্জেলসেই বেড়ে ওঠা ইমানভির। সেখানেই স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন তিনি। আমেরিকার একটি কলেজ থেকে এমবিএ করেন তরুণী।

০৬ ১৪

ছোটবেলা থেকেই নাচের প্রতি আগ্রহ ছিল ইমানভির। বলিপাড়া সূত্রে খবর, নৃত্যের জন্য আলাদা ভাবে কোনও প্রশিক্ষণ নেননি তিনি। রেখা, মাধুরী দীক্ষিতের মতো বলি অভিনেত্রীদের নাচ দেখেই শিক্ষা নিয়েছেন তিনি।

০৭ ১৪

পড়াশোনার পাশাপাশি নাচের বিভিন্ন প্রতিযোগিতা এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন ইমানভি। বিভিন্ন জায়গায় মঞ্চে পারফর্মও করেছেন তিনি।

০৮ ১৪

নাচ নিয়েই কেরিয়ার গড়বেন বলে সিদ্ধান্ত নেন ইমানভি। নৃত্য পরিচালনা করতেও শুরু করেন তিনি। সমাজমাধ্যমে নাচের ভিডিয়ো পোস্ট করতে থাকেন তিনি।

০৯ ১৪

ইউটিউবে নিজস্ব চ্যানেল খোলেন ইমানভি। সেখানেও নাচের ভিডিয়ো পোস্ট করতে শুরু করেন তিনি। ধীরে ধীরে তাঁর নৃত্য পরিচালনা নেটব্যবহারকারীদের মনে দাগ কাটতে শুরু করে।

১০ ১৪

সুভাষ ঘাইয়ের পরিচালনায় ১৯৯৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘তাল’। ২০২০ সালে অনিল কপূর, ঐশ্বর্যা রাই বচ্চন এবং অক্ষয় খন্না অভিনীত এই ছবির ‘রমতা যোগী’ গানের সঙ্গে নেচে সেই ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেন ইমানভি। সেই ভিডিয়ো নৃত্যপ্রেমীদের নজর কাড়ে।

১১ ১৪

২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ছবির ‘এনিমি’ ছবির ‘টাম টাম’ গানটি বেশ জনপ্রিয় হয়। এই গানের সঙ্গে নাচ করেও ভিডিয়ো পোস্ট করেন ইমানভি। সমাজমাধ্যমে ইমানভির নাচের ভিডিয়ো তড়িৎগতিতে ছড়িয়ে পড়ে। অনুগামীর সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে ইমানভির।

১২ ১৪

প্রভাবী হিসাবে জনপ্রিয় তরুণী এ বার বড় পর্দায় অভিনয়ের সুযোগ পেয়েছেন। কানাঘুষো শোনা যায় যে, প্রভাসের সঙ্গে ম্রুণাল ঠাকুরের জুটি বাঁধার কথা ছিল নতুন ছবিতে। কিন্তু ম্রুণাল অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় ইমানভিকে সুযোগ দেওয়া হয়। যদিও এ সব রটনা বলে উড়িয়ে দিয়েছেন ম্রুণাল।

১৩ ১৪

কানাঘুষো শোনা যায়, জন হ্যারিসন নামে এক সঙ্গীতশিল্পীর সঙ্গে নাকি দীর্ঘ কাল সম্পর্ক ছিল ইমানভির। এখনও অবিবাহিতা রয়েছেন তিনি।

১৪ ১৪

সমাজমাধ্যমে ইমানভির অনুগামীর সংখ্যা নজর কাড়ার মতো। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুগামীর সংখ্যা সাড়ে আট লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement