Paris Olympics 2024

সোনা দিয়ে তৈরি নয় অলিম্পিক্সের স্বর্ণপদক! কী দিয়ে তৈরি হয়? ওজনই বা কত?

অন্য অলিম্পিক্সের মতো প্যারিসেও বিভিন্ন প্রতিযোগিতায় জয়ীরা সোনা, রুপো এবং ব্রোঞ্জের পদক পাবেন। কিন্তু এই পদকগুলি আসলে কী দিয়ে তৈরি করা হয়? এ বারের অলিম্পিক্সের পদকের বিশেষত্বই বা কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১১:০৬
Share:
০১ ১৪

১৯২৪ সালের পর ২০২৪। ঠিক ১০০ বছর পর আবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক্স হচ্ছে। অন্য অলিম্পিক্সের মতো প্যারিসেও বিভিন্ন প্রতিযোগিতায় জয়ীরা সোনা, রুপো এবং ব্রোঞ্জের পদক পাবেন। কিন্তু এই পদকগুলি আসলে কী দিয়ে তৈরি করা হয়? এ বারের অলিম্পিক্সের পদকের বিশেষত্বই বা কী?

০২ ১৪

অলিম্পিক্সে স্বর্ণপদকজয়ীদের যে সোনার পদক দেওয়া হয় তা আদতে সম্পূর্ণ সোনা দিয়ে তৈরি করা হয় না। স্বর্ণপদকের বেশির ভাগ রুপো দিয়ে তৈরি। রূপোর উপরে সোনার সরু পাত দেওয়া হয় পদকে।

Advertisement
০৩ ১৪

ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির তরফে এই পদকগুলির নকশা এবং নির্মাণ সংক্রান্ত যাবতীয় নিয়মকানুন তৈরি করা হয়। তাদের নিয়মানুযায়ী, স্বর্ণপদকের বেশির ভাগ অংশ যে ধরনের রুপো দিয়ে তৈরি, তাতে বিশুদ্ধতার পরিমাণ অন্তত ৯২.৫ শতাংশ হতে হবে।

০৪ ১৪

রুপোর উপর অন্তত ছ’গ্রাম ওজনের বিশুদ্ধ সোনার পাত দিয়ে মুড়ে দেওয়া হয় স্বর্ণপদকটি।

০৫ ১৪

অলিম্পিক্সে যে রৌপ্যপদক দেওয়া হয়, তার পুরোটাই অবশ্য খাঁটি রুপো দিয়ে তৈরি।

০৬ ১৪

প্যারিস অলিম্পিক্সে মাত্র দু’দিনের ব্যবধানে দু’টি ব্রোঞ্জ পদক জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন মনু ভাকের। ১০ মিটার এয়ার পিস্তলে ব্যক্তিগত ইভেন্টের পর মিক্সড ইভেন্টেও ব্রোঞ্জ জিতেছেন তিনি। প্রথম মহিলা ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে একই অলিম্পিক্সে দু’টি পদক জিতলেন মনু।

০৭ ১৪

ব্রোঞ্জ পদকের অধিকাংশই তামা দিয়ে তৈরি। তা ছাড়া ব্রোঞ্জ পদক নির্মাণে লোহা এবং দস্তারও প্রয়োজন হয়।

০৮ ১৪

ফোর্বসের একটি প্রতিবেদন অনুযায়ী, প্যারিস অলিম্পিক্সে প্রতিযোগীদের যে স্বর্ণপদক দেওয়া হচ্ছে, ভারতীয় মুদ্রায় তার মূল্য ৮০ হাজার টাকার কাছাকাছি।

০৯ ১৪

প্রতিটি অলিম্পিক্স গেমসের পদকের নকশা আলাদা হয়। প্যারিসও ব্যতিক্রম নয়। এ ছাড়াও একটি বিশেষত্ব রয়েছে এ বারের অলিম্পিক্সের পদকে। প্যারিস অলিম্পিক্সে যে পদকগুলি প্রতিযোগীদের দেওয়া হচ্ছে, তার মধ্যে থাকছে ইতিহাসের ছোঁয়া।

১০ ১৪

বিশ্বের সেরা সৃষ্টিগুলির অন্যতম আইফেল টাওয়ার। বহু ইতিহাসের সাক্ষী প্যারিসের আইফেল টাওয়ারের ছোঁয়া থাকছে এ বারের অলিম্পিক্সের পদকে।

১১ ১৪

যে লোহা দিয়ে আইফেল টাওয়ার তৈরি করা হয়েছে, সেই লোহা দিয়েই তৈরি করা হয়েছে অলিম্পিক্সের প্রতিটি পদক।

১২ ১৪

অলিম্পিক্সের ইতিহাসে এই প্রথম কোনও দেশ তাদের জাতীয় স্মৃতিস্তম্ভের অংশ ব্যবহার করছে। আয়োজকেরা জানিয়েছেন, প্রতিটি পদকে আইফেল টাওয়ারে ব্যবহৃত ১৮ গ্রাম লোহা থাকছে।

১৩ ১৪

পদকের গোল চাকতির মাঝে থাকছে একটি ষড়ভুজাকৃতি অংশ। পদকের মাঝের ওই অংশে ব্যবহৃত হয়েছে ওই লোহা।

১৪ ১৪

ফ্রান্সের একটি অলঙ্কার নির্মাণ সংস্থা এ বার প্যারিস অলিম্পিক্সের পদক তৈরি করেছে।

সব ছবি: রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement