Expensive Vegetables

কেজিপ্রতি দাম ৮৫০০০ টাকা! গুণে পাল্লা দেবে বাকিদের, নতুন কোন সব্জি এল বাজারে?

হিমাচলপ্রদেশে চাষ হয় ‘হপ শটস’ নামের এক সব্জি। প্রতি কেজির দাম প্রায় লক্ষ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২২
Share:

দামি হলেও এই সব্জির রয়েছে হরেক গুণ। ছবিঃ সংগৃহীত

দরদাম করে কেনাকাটা করা বাঙালির মজ্জাগত। বিক্রেতা যা বলবেন, তার অর্ধেক দামে জিনিস কিনে আনার ক্ষমতা একমাত্র বাঙালিরই আছে। সব্জি কিনতে এই দরদামের মাত্রা যেন আরও বেড়ে যায়। কিন্তু ‘হপ শটস’-এর ক্ষেত্রে এই দরদাম একেবারেই চলবে না। কেজিপ্রতি এই সব্জির বাজারদর শুনলে অবাক হওয়া ছাড়া উপায় নেই। কুঁড়ির মতো আকৃতির এই সব্জির দাম কেজি প্রতি ৮৫,০০০ টাকা। কখনও কখনও এটা লক্ষের ঘরও ছুঁয়ে ফেলে। হিমাচলপ্রদেশে চাষ হয় এই সব্জির। এত দাম বলে বাজারগুলিতে খুব কম পাওয়া যায়। তবে দামি হলে এই সব্জির রয়েছে হরেক গুণ।

Advertisement

চুল ঝরা প্রতিরোধে

হপ শটসে রয়েছে মিনারেলস এবং প্রাকৃতিক তেল। এর প্রদাহনাশক উপাদান মাথার ত্বক এবং ত্বকের রক্ত চলাচল সচল রাখে। ফলে চুল গোড়া থেকে শক্ত থাকে। সহজে ঝরে যেতে পারে না। ত্বকে র‌্যাশ, চুলকানির ঝুঁকি এড়ায় এই সব্জি।

Advertisement

গাঁটের যন্ত্রণা সারাতে

বয়স বাড়লে শরীরে ব্যথাবেদনা লেগেই রয়েছে। এ ছাড়া বিভিন্ন কারণে কম বয়সেও ব্যথার সমস্যা দেখা দেয়। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ এই সব্জি কিন্তু ব্যথা দূর করতে পারে কম সময়ে। পেশি সচল রাখতেও এর জুড়ি মেলা ভার।

হজমশক্তি উন্নত করে

হপ শটসে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। যা হজমের সমস্যা মেটাতে কাজে আসবে। পেটের গোলমাল এড়াতে এই সব্জির জুড়ি মেলা ভার।

অনিদ্রা রোগ সারায়

রাতে ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেকেই। শত চেষ্টা করেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। তবে এই হপ শটস নামক এই সব্জি অনিদ্রা সারাতে সিদ্ধহস্ত। দাম বেশি হলেও গুণের কমতি নেই এই সব্জির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement