Barefoot Walking

জুতো ছাড়াই রাস্তায় হাঁটছেন তরুণ-তরুণীরা! কোন কোন দেশে এখন এটাই ‘ট্রেন্ড’?

বাজারহাট হোক কিংবা পাব, পার্ক হোক কিংবা শপিং মল— অস্ট্রেলিয়া আর নিউজ়িল্যাল্ডের তরুণ-তরুণীদের দেখা যাচ্ছে খালি পায়ে। নেটমাধ্যমে একের পর এক ভিডিয়োয় সেই প্রমাণ মিলছে। কেন খালি পায়ে চলার ‘ট্রেন্ডে’ গা ভসিয়েছেন ওঁরা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৮:১৫
Share:

খালি পায়ে হাঁটার ‘ট্রেন্ডে’ কেন গা ভাসাচ্ছেন তরুণ-তরুণীরা? ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়ার বাসিন্দাদের মধ্যে চোখে পড়ছে এক অবাক করা অভ্যাস! সম্প্রতি নেটমাধ্যমে তা নিয়েই শুরু হয়েছে হইচই। সেখানে ভাইরাল হওয়া বিভিন্ন ভিডিয়োতে দেখা যাচ্ছে, খালি পায়েই রাস্তায় বেরিয়ে পড়ছেন তরুণ-তরুণীরা।

Advertisement

বাজারহাট হোক কিংবা পাব, পার্ক হোক কিংবা শপিং মল—তরুণ-তরুণীদের দেখা যাচ্ছে খালি পায়ে। নেটমাধ্যমে একের পর এক ভিডিয়োয় সেই প্রমাণ মিলছে। কেবল অস্ট্রেলিয়াই নয়, নিউজ়িল্যাল্ডের বাসিন্দাদের মধ্যেও একই ছবি ধরা পড়ছে। সব মিলিয়ে খালি পায়ে চলার ‘ট্রেন্ডে’ গা ভসিয়েছেন অস্ট্রেলিয়া ও নিউজ়িল্যাল্ডের বাসিন্দারা।

এই ট্রেন্ড এখন এতটাই জনপ্রিয় হচ্ছে যে সেখানকার কিছু কিছু স্কুলও শিশুদের খালি পায়ে আসতে কোনও রকম বাধা দিচ্ছে না। এখন আর কাউকে খালি পায়ে রাস্তায় হাঁটতে দেখলে সেখানকার লোকেরা অবাক হচ্ছেন না। সকলে না হলেও অনেক বাসিন্দাই এই অভ্যাস রপ্ত করে ফেলেছেন।

Advertisement

এর কারণ কী?

এই অভ্যাসটি ঠিক কী কারণে তৈরি হয়েছে, তা নিয়ে অনেকে অনেক রকম কথা বলছেন। কেউ বলছেন, দেশের পুরনো সংস্কৃতি মেনে এই অভ্যাস আবারও ফিরিয়ে আনছে তরুণ-তরুণীরা। কেউ আবার বলছেন, জীবনে অনেক সহজ, সরল ভাবে বাঁচতে চাইছে এখনকার প্রজন্ম। তাঁরা নিজেদের নিয়মে বেঁধে রাখতে চায় না, তাই এই অভ্যাস রপ্ত করছেন।

ভিডিয়োগুলি ভাইরাল হওয়ার পর কেউ আবার মশকরা করে বলছেন, ‘‘নিশ্চয়ই ওই দেশে জুতো চোরের উৎপাত বেড়েছে। চুরির হাত থেকে নিস্তার পেতেই এই উপায় বেছে নিয়েছেন তরুণ-তরুণীরা।’’ কেউ আবার বলছেন, ‘‘আমাদের দেশের রাস্তাঘাটের অবস্থা দেখে কারও এই শখ জাগবে না!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement