Monsoon Clothing Tips

৩ ধরনের পোশাক: বর্ষায় বেশি পরলে ব্রণ, ফুসকুড়ি, ত্বকে সংক্রমণ হতে পারে

ব্রণ, ফুসকুড়ির সমস্যা এড়াতে পোশাক নিয়ে সতর্ক থাকতে হয়। বর্ষায় কোন ধরনের পোশাক কম ব্যবহার করা ভাল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৭:০৪
Share:

বর্ষায় ত্বকের নানা সংক্রমণের ঝুঁকি থাকে। স্যাঁতসেঁতে আবহাওয়ায় ত্বক শুষ্ক হয়ে যায়। অন্য দিকে রাস্তাঘাটের জলকাদা র‌্যাশ, চুলকানির কারণ হয়ে ওঠে। তাই এই সময় সাবধানে থাকা জরুরি। এমনকি বর্ষায় পোশাক থেকেও সংক্রমণের ঝুঁকি থাকে। তা ছাড়া অনেকেরই ত্বক স্পর্শকাতর। এ ধরনের ত্বকে সব পোশাক পরা যায় না। ব্রণ, ফুসকুড়ির সমস্যা এড়াতে পোশাক নিয়ে সতর্ক থাকতে হয়। বর্ষায় কোন ধরনের পোশাক কম ব্যবহার করা ভাল?

Advertisement

ডেনিম

অফিস থেকে শপিং— ডেনিমের উপর একটা টপ, কিংবা শার্ট পরে নিলেই নিশ্চিন্ত। আলাদা করে কোন পোশাকে সুন্দর লাগবে, তা আর ভাবতে হয় না। তবে বর্ষার কথা আলাদা। এ সময়ে সারা ক্ষণই জল জমে থাকে রাস্তায়। তার উপর যখন-তখন বৃষ্টি তো লেগেই আছে। ডেনিম মোটা কাপড়। এক বার ভিজে গেলে সহজে শুকোতে চায় না। ফলে বেশি ক্ষণ ভেজা কাপড়ের সংস্পর্শে ত্বকে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

ভেলভেট

বর্ষায় চারদিক ঠান্ডা ঠান্ডা থাকে। ফলে ভেলভেটের মতো একটু মোটা কাপড় পরলেও অসুবিধা কিংবা অস্বস্তি হয় না। কিন্তু ভেলভেট এক বার ভিজে গেলে মুশকিল। ভেলভেট জল শুষে নেয়। ভেজা পোশাক অনেক ক্ষণ ধরে পরে থাকলে ত্বকে চুলকানি, র‌্যাশ বেরোতে পারে।

সিল্ক

সিল্ক পরতে অনেকেই ভালবাসেন। অন্য মরসুমে সিল্ক পরলেও বর্ষায় এড়িয়ে চলুন। কারণ, বর্ষায় ঘাম হয় বেশি। সিল্ক হল খুব পাতলা। ফলে জল আর ঘাম মিশে সিল্কের উপর সাদা দাগছোপ পড়তে পারে। সিল্ক আরামদায়ক হলেও অনেক সময়ে এ মরসুমে অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। তাই সিল্ক না পরাই ভাল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement