Kitchen Hacks

ফ্রেঞ্চ টোস্ট থেকে স্যান্ডউইচ, জলখাবারে পাউরুটিই ভরসা? দীর্ঘ দিন টাটকা রাখবেন কী করে?

এমনিতেই পাউরুটি কেনার সময় প্যাকেটে তার মেয়াদকাল দেখেই কেনা উচিত। বাড়িতে পাউরুটি সংরক্ষণের আগে কিছু নিয়ম মেনে চলতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৫:৫৪
Share:

পাউরুটি টাটকা রাখার সহজ টোটকা। ছবি: শাটারস্টক।

খুদের স্কুলের টিফিন থেকে অফিসের দিনে তাড়াহুড়োতে সকালের জলখাবার— ফ্রে়ঞ্চ টোস্ট কিংবা ডিম টোস্ট, বাঙালির পাতে থাকে পাউরুটি দিয়ে রকমারি পদ। বাড়িতে পাউরুটি থাকলে যখন-তখন হালকা খিদে পেলেও, তা নিয়ে ভাবনা খানিকটা দূর হয়। আর এই কারণে অনেকেই পাউরুটি মজুত রাখেন বাড়িতে। কিন্তু ফ্রিজে পাউরুটি ঢুকিয়ে রাখলেই তার স্বাদ বিগড়ে যায়, শক্ত হয়ে যায়। বাড়িতে বাইরের তাপমাত্রায় রাখলেই বা কত দিন ধরে তা খাওয়া স্বাস্থ্যসম্মত, তা-ও স্পষ্ট নয় অনেকের কাছেই। এমনিতেই পাউরুটি কেনার সময়ে প্যাকেটে তার মেয়াদকাল দেখেই কেনা উচিত। বাড়িতে পাউরুটি সংরক্ষণের আগে কিছু নিয়ম মেনে চলতে হয়।

Advertisement

ফ্রিজে রাখুন: ঘরের তাপমাত্রায় পাউরুটি রাখার চেয়ে ফ্রিজে রাখাই ভাল। তাতে পাউরুটির গায়ে ছত্রাক ধরে যাওয়ার ভয় থাকবে না। ফ্রিজে রাখা পাউরুটিও তিন-চার দিন পর্যন্ত ঠিকঠাক থাকে। তার পর আর না খাওয়াই ভাল। এ ক্ষেত্রে পাউরুটিগুলি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে রাখলে, সেগুলি বেশ তাজা থাকবে।

ব্রেডবক্স: পাউরুটি টাটকা রাখতে ব্যবহার করতে পারেন ব্রেডবক্স। অনেকেই পাউরুটি ফ্রিজে রাখেন। ফ্রিজে রাখা পাউরুটি আর্দ্রতার কারণে শক্ত হয়ে যায়। ফ্রিজে খোলা অবস্থায় পাউরুটি না রাখাই ভাল। এতে পাউরুটির খাদ্যগুণ ও স্বাদ নষ্ট হয়ে যায়। তার চেয়ে ব্রেডবক্সে ভরে ফ্রিজে রাখুন। ভাল থাকবে বেশ কিছু দিন। পাউরুটি যাতে আর্দ্র থাকে, তার জন্য পরিষ্কার, শুকনো সুতির কাপড়ে তা মুড়িয়ে রাখতে পারেন। হাতেগড়া রুটি যেমন কাপড়ে মুড়িয়ে রাখলে নরম থাকে, তেমন পাউরুটিও নরম থাকবে।

Advertisement

ব্রাউন পেপার: ব্রেডবক্সে পাউরুটি ভরে ফ্রিজে রাখলেই যদি ভেবে থাকেন, দীর্ঘ দিন ভাল থাকবে, সেই ভাবনা ভুল। পাউরুটি ভাল রাখার সেরা উপায় হল ব্রাউন পেপারে মুড়ে রাখা। ব্রাউন পেপারে মুড়ে রাখলে মেয়াদ শেষ হওয়া পর্যন্ত ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement