Phone Hacks

যেখানে-সেখানে ফোন চার্জে বসাচ্ছেন? সতর্ক না হলেই ঘটতে পারে বড় বিপদ, কী ভাবে সাবধান হবেন?

যেখানে-সেখানে ফোনে চার্জ দেওয়া মোটেই উচিত নয়। এর ফলে এক দিকে যেমন বেহাত হয়ে যেতে পারে একাধিক গোপনীয় তথ্য, তেমনই খোয়া যেতে পারে বিভিন্ন নথি ও ছবির মতো ব্যক্তিগত তথ্যও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:৪৩
Share:

ফোন চার্জে বসানোর আগে সাবধান! ছবি: শাটারস্টক।

মোবাইল এখন আমাদের সর্ব ক্ষণের সঙ্গী। ভোরের অ্যালার্ম থেকে ফিটনেস ট্র্যাকিং, বন্ধুদের মেসেজ থেকে অফিসের মেল সবই এখন বন্দি মুঠোফোনে। মোবাইল ছাড়া এক দিনও কাটানো মুশকিলের ব্যাপার। মোবাইলে চার্জ একটু কমে গেলেই কপালে চিন্তার ভাঁজ পড়ে যায় অনেকের। মেজাজও বিগড়ে যায় অনেকের। তাই বেশির ভাগ সময়েই ফোনে চার্জারের তার গোঁজা থাকে।

Advertisement

তবে সারা ক্ষণ মোবাইলে চার্জ দেওয়া মোটেই ব্যাটারির স্বাস্থ্যের পক্ষে ভাল না। এতে মোবাইলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাবে।

কী ভাবে ব্যবহার করলে ভাল থাকবে মোবাইলের ব্যাটারি?

Advertisement

১) মোবাইলে ২০ শতাংশ চার্জ থাকলে তবেই চার্জে বসান।

২) ৮০ শতাংশ চার্জ হয়ে গেলে চার্জার খুলে নিন।

৩) সারা রাত ধরে মোবাইলে চার্জ দেবেন না।

৪) মোবাইলের ব্যাটারি গরম হয়ে গেলে সঙ্গে সঙ্গে চার্জারের প্লাগটি বন্ধ করুন।

৫) নতুন ফোন বারে বারে চার্জে বসাবেন না, এতে ব্যাটারির ক্ষতি হবে।

আধুনিক মোবাইল চার্জ দাওয়ার জন্য যে তার ও ইউএসবি যন্ত্র ব্যবহার করা হয় তা চার্জ দেওয়ার পাশাপাশি তথ্য দেওয়া-নেওয়া করতেও সহায়তা করে। এই কারণেই যে তার দিয়ে ফোন চার্জ দেওয়া হচ্ছে, সেই তার ব্যবহার করেই তথ্য আদানপ্রদানের জন্য কোনও ফোন কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে যুক্ত করা হয়। সাইবার বিশেষজ্ঞদের দাবি, এই ধরনের তার ও যন্ত্রাংশ ব্যবহার করে খুব সহজেই চুরি করে ফেলা যায় সংশ্লিষ্ট ফোনের যাবতীয় তথ্য। এমনকি, ফোন হ্যাক করে ফেলাও অসম্ভব নয়। ফলে এক দিকে যেমন বেহাত হয়ে যেতে পারে একাধিক গোপনীয় তথ্য, তেমনই খোয়া যেতে পারে বিভিন্ন নথি ও ছবির মতো ব্যক্তিগত তথ্যও। তাই যানবাহনের ডিপো, স্টেশন চত্বর, এয়ারপোর্টের মতো স্থান, অর্থাৎ যেখানে বহু মানুষের আনাগোনা রয়েছে, এমন জায়গায় ফোন চার্জ না দেওয়াই ভাল। হোটেলেও ফোন চার্জে দেওয়ার আগে সতর্ক থাকুন। দেখে নিন প্লাগের সঙ্গে কোনও রকম যন্ত্র লাগানো আছে কি না। অপরিচিত মানুষের যন্ত্রাংশ দিয়ে ফোন চার্জ দেওয়া নৈব নৈব চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement