Ironing Hacks

হাতে সময় কম, কাজে বেরোনোর আগে ইস্ত্রির এক টানেই পোশাক হবে ভাঁজহীন! কোন টোটকায়?

শতকুঞ্চিত পোশাক ভাঁজমুক্ত করতে হালকা হাতে এক বার ইস্ত্রি টানলে হবে না। বার বার সুইচ দিয়ে ইস্ত্রি গরম করার মতো সময়ও হাতে নেই। তা হলে উপায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১০
Share:

কী ভাবে ইস্ত্রি করতে হবে? ছবি: সংগৃহীত।

আগে থেকে পোশাক ইস্ত্রি করে রাখেন না। বেরোনোর আগে আলমারি থেকে দলা পাকিয়ে রাখা পোশাক টেনে বার করে ইস্ত্রি করে নিলে আর চিন্তা থাকে না। তবে শতকুঞ্চিত পোশাক ভাঁজমুক্ত করতে হালকা হাতে এক বার ইস্ত্রি টানলে হবে না। বার বার সুইচ দিয়ে ইস্ত্রি গরম করার মতো সময়ও হাতে নেই। তা হলে উপায়?

Advertisement

শুনলে অবাক লাগতে পারে। তবে, এই সমস্যার সহজ সমাধান হল অ্যালুমিনিয়াম ফয়েল। স্যান্ডউইচ, রুটি, পরোটা, পুরি যাতে নরম এবং গরম থাকে, তাই ফয়েলে মুড়িয়ে অফিসে নিয়ে যান। এক নেটপ্রভাবী জানিয়েছেন, এই ফয়েলটিই হয়ে উঠতে পারে সময় বাঁচানোর দারুণ একটি ফন্দি। কী করতে হবে সেই ফয়েল দিয়ে?

অনেকেই শক্ত বিছানার উপর পোশাক ছড়িয়ে ইস্ত্রি করেন। ইস্ত্রি করার জন্য আলাদা যে বোর্ড পাওয়া যায়, তার উপর পোশাক রেখেও ইস্ত্রি করেন অনেকে। শক্তপোক্ত সেই জায়গাতে অ্যালুমিনিয়াম ফয়েল পেতে নিন। তার উপর পোশাক রেখে এক বার ইস্ত্রি টেনে নিলেই কাজ শেষ।

Advertisement

বিশেষজ্ঞেরা বলছেন, অ্যালুমিনিয়াম ফয়েল তাপের সুপরিবাহক। পোশাককে ভাঁজমুক্ত করতে গেলে সাধারণত পোশাকের দু’পিঠে একই ভাবে ইস্ত্রি চালাতে হয়। কিন্তু অ্যালুমিনিয়াম ফয়েলের উপর পোশাক ছড়িয়ে ইস্ত্রি করলে তার প্রয়োজন পড়ে না। এক দিকে ইস্ত্রি চালালেই পোশাক হয়ে যায় টান টান। বিশেষ করে পোশাক সুতির হলে এই টোটকা দারুণ কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement