Pressure Cooker Buying Tips

নতুন সংসারের জন্য প্রেশার কুকার কিনবেন, কোন বিষয়গুলি দেখে নেওয়া দরকার?

প্রেশার কুকার সংসারের নিত্যপ্রয়োজনীয় জিনিস। এখন নানা রকম আধুনিক সুযোগসুবিধা জুড়েছে তাতে। কেনার আগে কোন বিষয়গুলি দেখে নেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৯:৪৮
Share:

প্রেশার কুকার কেনার আগে কোন কোন জিনিস দেখে নেওয়া দরকার? ছবি: ফ্রিপিক।

মাংস হোক বা ডাল, বহু খাবার চটজলদি রান্না করে নেওয়া যায় প্রেসার কুকারে। সংসারের দৈনন্দিন জিনিসের মধ্যে এটিও একটি। বিশেষত বাড়িতে শিশু থাকলে, প্রেশার কুকার লাগবেই।

Advertisement

নতুন সংসারের জন্য হোক বা পুরনোটি বাতিল করে নতুন প্রেশার কুকার কেনা, কোন বিষয়গুলি মাথায় রাখতে হবে?

গুণমান

Advertisement

প্রেশার কুকার অ্যালুমিনিয়াম এবং স্টিল, দুইয়েরই হয়। অ্যালুমিনিয়াম হালকা। তবে, স্টিল বেশি মজবুত। অ্যালুমিনিয়ামের প্রেশার কুকারের দাম তুলনায় কম। অন্য দিকে, স্টিলের প্রেশার কুকারের দাম বেশি হলেও, তার স্থায়িত্ব বেশি। তাই প্রয়োজন, খরচ বুঝে জিনিস কিনুন।

আকার

বাড়ির সদস্য সংখ্যা কত, সেটা বুঝে প্রেশার কুকার কিনুন। প্রেশার কুকার যদি শুধু বাড়ির খুদের রান্নার জন্য ব্যবহার হয়, তা হলে ছোট্ট কেনা ভাল। কারণ, ধুতে এবং ব্যবহারে সুবিধা হবে। আবার ২ জন সদস্যের পরিবারে খুব বড় আকারের প্রেশার কুকার কিনলে, রান্নায় অসুবিধা। ৩-৫ লিটারের প্রেসার কুকারে মোটামুটি ২-৩ জনের রান্না হয়ে যাবে।

ইলেক্ট্রিক

ইলেক্ট্রিক প্রেশার কুকারও পাওয়া যায়। এতে আগুন ব্যবহারের ঝক্কি নেই। বিদ্যুতেই চলে। প্রয়োজন মতো তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। স্বয়ংক্রিয় ভাবেও কিছু কিছু ক্ষেত্রে কাজ করে। আগুনে বসিয়ে রান্না করলে সুবিধা, না কি ইলেক্ট্রিক প্রেশার কুকারে রান্নায় সুবিধা হবে, তা বুঝে নেওয়া দরকার।

ইন্ডাকশনে চলে কি?

এখন শুধু গ্যাস নয়, ইন্ডাকশন অভেনেও রান্না হয়। এমন প্রেশার কুকার পাওয়া যায়, যেখানে আগুন এবং ইন্ডাকশন অভেন, দুই মাধ্যমেই রান্না করা সম্ভব। এই ধরনের প্রেশার কুকারের নীচের অসংখ্য গোল গোল চিহ্ন থাকে। এই ধরনের প্রেশার কুকার কিনলে কাজের সুবিধা হবে।

নিরাপত্তা

প্রেসার কুকারের নিরাপত্তার বিষয়টি খুব জরুরি। মুহূর্তের অসাবধানতায় প্রেসার কুকার ফেটে বিপদ হতে পারে। এমন দুর্ঘটনা এড়ানোর জন্য বিভিন্ন সংস্থার প্রেশার কুকারে বিভিন্ন রকম সুবিধা থাকে। সুতরাং কেনার আগে দেখে নিন আপনার প্রেশার কুকারে কী কী সুবিধা থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement