Ex Comeback

প্রাক্তন কি জীবনে ফিরে আসার চেষ্টা করছেন? পাঁচটি ইঙ্গিতে বুঝে নিন

মনে রাখতে হবে, দীর্ঘ দিনের সম্পর্কের পরে পুরনো সঙ্গীকে ভোলা কঠিন। যদি কেউ প্রকৃত ভালবেসে থাকেন, তবে কয়েক মাসেই তাকে ভুলে যাওয়া সম্ভব নয়। আবেগকে বিদায় জানানোও সম্ভব নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ২০:০৫
Share:

ছবি : সংগৃহীত।

প্রেমে ইতি টেনেছেন। নানা কারণে ভাল থাকছিলেন না বলেই। কিন্তু সেই কঠিন সিদ্ধান্ত নিয়েও ভাল থাকছেন না। প্রতি পদেই ভাবছেন, প্রাক্তন হয়তো ফিরে আসতে চাইছেন আপনার জীবনে। আশঙ্কা সত্যি কি না বুঝবেন কী ভাবে? মনোবিদেরা বলছেন, পাঁচ সহজ ইঙ্গিতে প্রাক্তনের উদ্দেশ্য কী, তা জেনে নিন।

Advertisement

১। সমাজমাধ্যমে নজরদারি

যদি আপনার প্রাক্তন সত্যিই আপনার জীবনে ফিরতে চান, তবে নিশ্চিত ভাবে আপনার সমাজমাধ্যমে তিনি নজর রাখতে চাইবেন। কারণ সেখানেই আপনার দৈনন্দিন কার্যকলাপের খবর জানতে পারবেন তিনি। খেয়াল রাখুন প্রাক্তন আপনার সমাজমাধ্যমের পোস্টে লাইক বা মন্তব্য করছেন কি না।

Advertisement

২। মাঝেমধ্যেই শুভেচ্ছাবার্তা

দীপাবলী হোক বা জন্মদিন বা আপনার জীবনে বড় কোনও সাফল্য। সময় করে আপনাকে শুভেচ্ছাবার্তা পাঠাচ্ছেন কি আপনার প্রাক্তন? তবে হতে পারে, আপনাকে এখনও তিনি ভুলতে পারেননি।

৩। চেনা বন্ধুদের কাছে খবর নেওয়া

দীর্ঘ দিন সম্পর্কে ছিলেন। নিশ্চয়ই দু’জনেরই বন্ধুদের দলে এমন কোনও বন্ধু থাকবেন যাঁরা দু’জনেরই কাছের। আপনার প্রাক্তন যদি আপনার জীবনে ফিরতে চান, তবে ওই সমস্ত বন্ধুদের কাছে আপনার প্রসঙ্গ উত্থাপন করতে পারেন।

৪। মাঝেমধ্যেই দেখাসাক্ষাৎ হয়ে যাওয়া

বন্ধুর বাড়ি, কর্মক্ষেত্র বা অন্যান্য যে সমস্ত জায়গায় আপনারা একসঙ্গে যেতেন, সেখানে কি মাঝেমধ্যেই প্রাক্তনের সঙ্গে দেখা হয়ে যাচ্ছে। ব্যাপারটা পুরোপুরি কাকতালীয় না-ও হতে পারে। এমনও হতে পারে, আপনার সঙ্গে সাক্ষাতে কথাবার্তা নতুন করে শুরু করার জন্যই তিনি উপস্থিত থাকছেন ওই সমস্ত জায়গায়।

৫। ক্ষমাপ্রার্থনা করা

প্রাক্তন জীবনে ফিরতে চাইলে অবশ্যই আপনার কাছে ক্ষমা চাইবেন। নতুন করে সব কিছু শুরু করার আর্জি জানাবেন। অতীতে যা ঘটেছে তা সহজ করার চেষ্টা করবেন।

তবে এটাও মনে রাখতে হবে, দীর্ঘ দিনের সম্পর্কের পরে পুরনো সঙ্গীকে ভোলা কঠিন। যদি কেউ প্রকৃত ভালবেসে থাকেন, তবে কয়েক মাসেই তাকে ভুলে যাওয়া সম্ভব নয়। আবেগকে বিদায় জানানোও সম্ভব নয়। তাই আপনার প্রাক্তনের থেকে যদি নিরাপত্তার অভাব বোধ না করেন, তবে তাঁর সঙ্গে সংবেদনশীল আচরণ করুন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement