Water Carrying Tips

প্লাস্টিক, তামা না কি কাচ, কেমন বোতলে নেওয়া উচিত জল? স্বাস্থ্যকর কোনটি?

জল রাখার জন্য প্লাস্টিক, তামা না কি কাচ— কোন ধরনের বোতল ব্যবহার করা সবচেয়ে স্বাস্থ্যকর? শরীরের জন্য ক্ষতিকারক কোনটি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১১:৪৮
Share:

কেমন বোতলে জল নেওয়া স্বাস্থ্যকর ? ছবি: সংগৃহীত।

জল রাখার জন্য ব্যবহার করা যেতে পারে প্লাস্টিক, কাচ বা তামার বোতল। কোন ধরনের বোতল ব্যবহার করা সবচেয়ে উপযোগী এবং স্বাস্থ্যকর? প্লাস্টিক, কাচ এবং তামা, এই তিনটি জনপ্রিয় বিকল্পের প্রত্যেকটিরই নিজস্ব সুবিধা ও অসুবিধা রয়েছে।

Advertisement

প্লাস্টিকের বোতল:

সুবিধা: হালকা ও বহনযোগ্য, কম দামি, বিভিন্ন রং ও আকারে পাওয়া যায়, ভাঙার আশঙ্কাও কম।

Advertisement

অসুবিধা: প্লাস্টিকের বোতল থেকে ক্ষতিকর রাসায়নিক জলে মিশে যেতে পারে, যেমন বিসফেনল এ-এর মতো কিছু রাসায়নিক জলে মিশে বিষক্রিয়া হতে পারে। দীর্ঘ দিন এই বিষাক্ত পদার্থ শরীরে গেলে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

পরিবেশের জন্য ক্ষতিকর: শুধু শরীরের জন্যই নয়, প্লাস্টিকের বোতল অবশ্যই পরিবেশের জন্যও ক্ষতিকর।

তামার অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণাবলী জলের জন্য ভাল। ছবি: সংগৃহীত।

কাচের বোতল:

সুবিধা: কাচের বোতলে কোনও রাসায়নিক বিক্রিয়া হয় না, তাই নিরাপদ। এটি পুনর্ব্যবহারযোগ্য এবং পরিবেশবান্ধব।

অসুবিধা: কিন্তু সমস্যা হল, কাচের বোতল ভারী, বহন করা অসুবিধাজনক। এ ছাড়া এটি ভঙ্গুর, একটু অসাবধান হলেই ভেঙে যেতে পারে। কাচের বোতল প্লাস্টিকের বোতলের তুলনায় দামি।

তামার বোতল:

সুবিধা: তামার অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণাবলী জলের জন্য ভাল। তামা শরীরের জন্য কিছু অপরিহার্য খনিজের যোগান দিতে পারে। তামার বোতলে জল রাখলে, সেই খনিজ জলে মিশে দেহে প্রবেশ করতে পারে। ফলে জলের গুণাবলী বৃদ্ধি পেতে পারে।

অসুবিধা: তামার বোতল এক দিকে দামি, অপর দিকে জল ছাড়া অন্য কোনও অ্যাসিডিক পানীয় বোতলে রাখলে রাসায়নিক বিক্রিয়া হতে পারে। আবার, প্রয়জনের অতিরিক্ত তামাজাত উপাদান শরীরে গেলে স্বাস্থ্যহানিও ঘটতে পারে।

ব্যক্তিগত চাহিদা ও পছন্দের উপর নির্ভর করে কার জন্য কোন বোতল বেশি উপযোগী।

তবে, পরিবেশবান্ধব বিকল্প চাইলে কাচের বোতল ব্যবহার করা ভাল, স্বাস্থ্য সচেতন হলে তামার বোতল ব্যবহার করা প্রয়োজন কিন্তু তাতে জল ছাড়া অন্য কোনও পানীয় না নেওয়া ভাল, সুবিধা ও দামের কথা চিন্তা করলে প্লাস্টিকের বোতল ব্যবহার করা যায় কিন্তু খুব পাতলা বা কম দামি প্লাস্টিকের বোতল ব্যবহার করা শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে।

তবে, বোতল যেমনই হোক খেয়াল রাখতে হবে, তা যেন নিয়মিত ভাবে পরিষ্কার করা হয় এবং জল দীর্ঘ সময়ে না রেখে যেন সময় মতো জল বদল করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement