Kamala Harris Viral Video

এক হাতেও তালি বাজে! কমলা হ্যারিসের ডিম ফাটানোর ভিডিয়ো কেন এ কথা ভাবাল?

একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, এক হাতে ডিম ফাটিয়ে, অনায়াসে বাটিতে ঢালছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তা দেখেই হইচই এখন নানা প্রান্তে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১০:০৩
Share:

কমলার বিশেষ কীর্তি। ছবি: সংগৃহীত।

এক হাতেও তালি বাজে!

Advertisement

যিনি রান্না করেন, তিনি তো অনেক সময়েই চুল বাঁধেন। ইনি অবশ্য রাষ্ট্রও চালান। শুধুই রাষ্ট্র চালান বললে সবটা বলা হয় না। তিনি আমেরিকার মতো দেশের ভাইস প্রেসিডেন্ট এবং সম্ভবত এর পর প্রেসিডেন্টও হবেন। সেই কমলা হ্যারিস যখন আর পাঁচজনের মতো রান্না করেন, তখন কিন্তু এক হাতেই ডিম ফাটাতে পারেন!

সে দেশে একটি রান্নার অনুষ্ঠানে দেখা যায় কমলাকে। ইউটিউবেও রয়েছে তাঁর রান্নার ভিডিয়ো। তেমনই একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, এক হাতে ডিম ফাটিয়ে, অনায়াসে তা একটি বড় বাটিতে ঢালছেন কমলা। তা দেখেই হইচই এখন নানা প্রান্তে।

Advertisement

এক হাতে কি ডিম ফাটানো সম্ভব? আর কেউ কি পারেন? নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় নিয়মিত রান্না করেন। রান্নার বইও লিখেছেন। তবে বলেন, ‘‘এক হাতে ডিম ফাটাতে পারব না!’’

কমলার ডিম ফাটানোর ভিডিয়ো দেখে আনন্দবাজার অনলাইনের দুই সাংবাদিকও এক হাতে ডিম ফাটানোর প্রকল্পে উদ্যোগী হন। পারলেন কি?

প্রথম চেষ্টা

প্রথমেই খানিকটা ভাবনাচিন্তা করলেন জীবনধারা বিভাগের অঙ্কিতা দাশ। তার পর বললেন, ‘‘বুঝে নিয়েছি। আগে বাড়ি মারব। তাতে ডিমে চিড় ধরবে। তার পরে ভাঙতে হবে।’’ সে ভাবে চেষ্টাও শুরু হল। পর পর চারটি ডিম ভাঙা হয়েছে। প্রথম তিনটিতে সাফল্য পাওয়া যায়নি। একবারে ডিম অর্ধেক করতে গিয়ে জোরে টোকা দিলেন। খোসাগুলি গুঁড়ো গুঁড়ো হয়ে গেল। তা আর এক হাতে সামলানো গেল না। অন্য হাত লাগাতেই হল পরিস্থিতি সামলাতে। তবে শেষটায় সাফল্য এসেছে। খানিকটা ধারালো একটি টেবিলের কোণে ডিম ফাটিয়ে দু’ভাগ করে, এক হাতের দুই আঙুল দিয়ে ফাঁক করেছেন খোসা। পঞ্চম ডিমটি ভাঙার উৎসাহ দেখাননি অঙ্কিতা।

দ্বিতীয় চেষ্টা

অন্য সাংবাদিক রিচা রায় চেষ্টা করতে গিয়ে প্রথমেই কেলেঙ্কারি ঘটিয়েছেন। ডিম নিয়ে জোরে বাড়ি মেরেছেন একটি পাত্রে। যাতে ডিমটি একেবারে ভেঙে যায়। আর অন্য হাত লাগাতে না হয়। কিন্তু সেই কায়দায় ভাঙতে গিয়ে ডিমের উপরের অংশের খোসা একেবারেই গুঁড়ো গুঁড়ো হয়ে গিয়েছে। সে সব-সহ ডিমের সাদা অংশ গিয়ে পড়েছে বাটিতে।

কমলা অবশ্য এ বিষয়ে খুব পটু। ভিডিয়োয় দেখা যায়, অন্যের দিকে তাকিয়ে গল্প করতে করতে অবলীলায় একটি টেবিলে টোকা দিয়ে ডিম ফাটালেন। আর তা ভেঙে ঢেলে দিলেন একটি পাত্রে। তাঁর কায়দা আলাদা। প্রথমে কোনও শক্ত জায়গায় টোকা দিয়ে ডিমটি ফাটিয়ে নেন। তার পরে বুড়ো আঙুল দিয়ে ডিমের উপরের অংশের খোসা সরিয়ে, পাত্রে ঢেলে দেন ডিম। গোটা সময়টি ডিমের নীচের অংশটি শক্ত করে ধরে রাখেন কমলা।

সেই ভিডিয়ো দেখে, পর পর সব ক’টা ডিম এক হাতে অনায়াসে ভেঙে ফেলার দক্ষতা অর্জনে এখন মন দিয়েছেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement