Chicken Buying Tips

এমন বর্ষার দিনে মুরগির মাংস কিনে বাড়ি ফেরার আগে, যাচাই করুন সেটি আদৌ টাটকা কি না

মাংস রান্না করা সহজ হলেও, কেনা কি ততটাই সহজ? দোকান থেকে প্লাস্টিকের পলিথিনে ভরে যে মাংস কিনে বাড়িতে আনলেন, সেটি আদৌ টাটকা তো?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৮:০৩
Share:

মাংস কিনুন দেখেশুনে। ছবি: সংগৃহীত।

তৈরি করতে বেশি সময় লাগে না। আবার বাড়ির খুদেটিও সোনামুখ করে খেয়ে নেয়। নানা রকমের পদও বানানো যায়। এমন কিছু কারণের জন্য অনেক বাড়িতেই প্রায় দিন মুরগির মাংস রান্না হয়। মাংস রাঁধলে সঙ্গে অন্য পদ আর বিশেষ কিছু না থাকলেও চলে। তাই ফ্রিজে সব সময়ই মাংস থাকেই। মাংস রান্না করা সহজ হলেও, কেনা কি ততটাই সহজ? দোকান থেকে প্লাস্টিকের পলিথিনে ভরে যে মাংস কিনে বাড়িতে আনলেন, সেটি আদৌ টাটকা তো? সেটা বুঝতে কেনার আগে কোন বিষয়গুলি যাচাই করে নেবেন?

Advertisement

১) বাজারে না গিয়ে প্যাকেটজাত মাংস কিনবেন। কিন্তু সেই মাংসও অনেক দিন পর্যন্ত টাটকা রাখার জন্য রাসায়নিক তরল মেশানো হয়। সুতরাং কেনার সময়ে খেয়াল রাখতে হবে, প্যাকেটে এমন কোনও তরল আছে কি না।

২) বাজারে কাটা মাংস কেনার আগে এক বার ছুঁয়ে দেখুন। টাটকা মাংস ধরলে বোঝা যায়, তা অনেক আগে কেটে রাখা মাংসের তুলনায় একটু হলেও নরম এবং গরমও। এ ছাড়া, মাংসের গায়ে আঙুল দিয়ে একটু টিপে দেখুন, মাংসের গা বসে গিয়েও আবার আগের জায়গায় ফিরে আসছে কি না। যদি তা হয়, তা হলেবুঝবেন মাংস টাটকা।

Advertisement

৩) টাটকা মুরগির মাংসের রং হালকা গোলাপি। কিন্তু অনেক ক্ষণ কাটা থাকলে, তা ফ্যাকাসে হয়ে যায়। মাংসের রং দেখেও বোঝা যায়, তা কতটা টাটকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement