Grocery Buying Tips

মুদিখানার জিনিসপত্র দ্রুত ফুরিয়ে যাচ্ছে? কেনার সময় পরিকল্পনায় গলদ থেকে যাচ্ছে না তো?

ঝক্কি পোহাতে না চাইলে মুদিখানার জিনিস কিনতে যাওয়ার আগে একটি পরিকল্পনা করে নিন। পরিকল্পনামাফিক চললে সমস্যা হওয়ার কথা নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৭:৫১
Share:

মুদিখানার জিনিস কেনার কৌশল। ছবি: সংগৃহীত।

মাছ, মাংস, ডিম কেনা যতটা সহজ, মুদিখানার জিনিস কিনতে গিয়ে ভুল করে ফেলেন অনেকেই। হয় কোনও জিনিস বেশি কিনে ফেলেন, নয়তো প্রয়োজনীয় জিনিসটাই কিনতে ভুলে যান। অধিকাংশ ক্ষেত্রেই এমন সমস্যা হয়। এই ঝক্কি পোহাতে না চাইলে মুদিখানার জিনিস কিনতে যাওয়ার আগে একটি পরিকল্পনা করে নিন। পরিকল্পনামাফিক চললে সমস্যা হওয়ার কথা নয়।

Advertisement

১) কোন জিনিসগুলি কেনা জরুরি, তার একটি তালিকা তৈরি করে নিন প্রথমে। একটা কাগজে সব জিনিস পরিমাণ-সহ মনে করে লিখে ফেলুন। তার পর সেই তালিকাটি সঙ্গে নিয়ে দোকানে যান। তালিকা মিলিয়ে প্রতিটি জিনিস কিনলে ভুল হওয়ার কথা নয়। পরিকল্পনা করে কেনাকাটা করে বাড়তি খরচ হওয়ারও আশঙ্কা কম।

২) দোকান থেকে কিনে আনার দু’-তিন দিন পর ব্যবহার করলে নষ্ট হয়ে যাবে, এমন খাবার একসঙ্গে বেশি করে কিনবেন না। তাতে টাকা ব্যয় হবে। দুধ, দই, পনির— এই ধরনের খাবার খুব বেশি দিন সংরক্ষণ করে খাওয়া যায় না। অল্প দিনেই এই খাবারগুলির মেয়াদ শেষ হয়ে যায়। পাউরুটি, কেকও এই তালিকায় পড়ে।

Advertisement

৩) দ্রুত নষ্ট হয়ে যায়, এমন খাবার একসঙ্গে কিনলে যেমন অর্থ বেশি ব্যয় হয়। তেমন কিছু জিনিস রয়েছে, যেগুলি একসঙ্গে অনেক কিনে নিলে সাশ্রয় হয়। এই তালিকায় পড়ে হ্যান্ডওয়াশ, ডিটারজেন্ট, শ্যাম্পু, বডি লোশন, চিনি, ডালের মতো খাবার। এগুলি অত্যন্ত প্রয়োজনীয়। সব সময়ে দরকার পড়ে। একেবারে অনেক পরিমাণে কিনে রাখলে বার বার কেনার প্রয়োজন পড়ে না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement