Kitchen Tips

বর্ষার মরসুমে বাড়িতে বিভিন্ন স্বাদের কফি মজুত রাখতে চান? ৫ টোটকা মেনে চলতেই হবে

বর্ষার মরসুমে কফি ঠিকঠাক ভাবে মজুত করে না রাখলেই তা নষ্ট হয়ে যায় কয়েক দিনের মধ্যে। তাই বাড়িতে বিভিন্ন ধরনের কফি মজুত রাখতে হলে জানতে হবে সঠিক কৌশল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৭:৩৬
Share:

কোন উপায় মেনে চললে দীর্ঘ দিন ভাল থাকবে মজুত করা কফি? ছবি: সংগৃহীত।

সকালবেলা ঘুম ঘুম চোখে গরম এক কাপ কফিতে চুমুক না দিলে দিন শুরু হয় না অনেকের। স্বাদে তিতকুটে, গাঢ়, কালো কফিই কারও কাছে উদ্দীপকের কাজ করে। বিভিন্ন গবেষণার ফলাফল বলছে বিপাকহার বাড়িয়ে তুলতে কফির ভূমিকা রয়েছে। নিয়মিত খালি পেটে ঘি-কফি খেলে শরীর থেকে দ্রুত হারে মেদ ঝরিয়ে দিতে পারে। শুধু তা-ই নয়, গোটা শরীরের স্নায়ু ব্যবস্থাকেও উদ্দীপিত করে এই পানীয়।

Advertisement

কফিপ্রেমী মানুষের বাড়িতে বিভিন্ন ধরনের কফি মজুত থাকে। কফির গুণগত মান অনুযায়ী দামেরও অনেক হেরফের। তবে বর্ষার মরসুমে কফি ঠিকঠাক ভাবে মজুত করে না রাখলেই তা নষ্ট হয়ে যায় কয়েক দিনের মধ্যে। তাই বাড়িতে বিভিন্ন ধরনের কফি মজুত রাখতে হলে জানতে হবে সঠিক কৌশল।

১) কফি প্যাকেট থেকে বার করে বায়ুনিরোধী পাত্রে ঢেলে রাখুন। বায়ু ঢুকে গেলেই কফি জমাট বেঁধে যেতে পারে, কফির স্বাদও বিগড়ে যায়।

Advertisement

২) অন্ধকার এবং ঠান্ডা পরিবেশে কফির শিশিটি রাখুন। গ্যাসের আঁচের সামনে কিংবা সূর্যের আলোর সামনে কফির শিশি রাখলে কফির স্বাদ খারাপ হয়ে যায়।

৩) অনেকেই কফির শিশি ফ্রিজে রাখেন। আর্দ্রতা কফির গুণমান নষ্ট হয়ে যায়। তাই ভুলেও এই ভুল করবেন না।

ভাল মানের কফি খেতে চাইলে কফি বিন কিনতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) কফি খুব তাড়াতাড়ি অন্য মশলাপাতি থেকে গন্ধ শুষে নেয়। তাই কড়া গন্ধ আছে এমন কোনও মশলাপাতি এবং খাবার কফির কাছে রাখবেন না। তাতে কফির গন্ধ চলে যায়।

৫) ভাল মানের কফি খেতে চাইলে কফি বিন কিনতে পারেন। কফি বিন গুঁড়ো করে তাজা কফি দিয়ে পানীয় বানালে তার স্বাদ কয়েক গুণ বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement