Gardening Tips

পুজোয় বাড়ির ছাদ ভরবে রঙিন গোলাপে, চারা লাগান এখন থেকেই, শিখে নিন বাগান করার সহজ পদ্ধতি

একচিলতে ঝুলবারান্দায় অথবা বাড়ির ছাদেও দিব্যি ফুটবে রঙিন গোলাপ। সঠিক পদ্ধতি জানলে গাছ শুধু বেশি দিন টিকবে তা-ই নয়, রূপও খোলতাই হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২০
Share:

পুজোর আগে বাড়িতে গোলাপ বাগান করতে চান? শিখে নিন পদ্ধতি। ছবি: ফ্রিপিক।

পুজোর আগে গোলাপ বাগান করতে চান বাড়িতেই? বড় বাগান করার জায়গা না থাকলেও একচিলতে ঝুলবারান্দায় অথবা বাড়ির ছাদেও দিব্যি ফুটবে রঙিন গোলাপ। অনেকেই ভাবেন, গোলাপের বাগান করা সহজ নয়। কিন্তু সঠিক পদ্ধতি জানলে গাছ শুধু বেশি দিন টিকবে তাই নয়, রূপও খোলতাই হবে।

Advertisement

গোলাপের ফলন বাড়ে শীতে। তবে সেপ্টেম্বর থেকে অক্টোবরই হল চারা রোপণের আদর্শ সময়। ১০ থেকে ১২ ইঞ্চির টব গোলাপচারা লাগানোর জন্য সবচেয়ে উপযুক্ত। যদি একটি বড় চারা কেনেন, তবে খেয়াল রাখবেন যেন একটি ডালে ৫টির বেশি পাতা না থাকে।

চারা রোপণের আগে মাটি তৈরি করে নিতে হবে। গোলাপের জন্য লাগবে দোঁআশ মাটি, গোবর সার, বালি, সর্ষের খোল। জৈব সারেই ভাল থাকবে গাছ। এই সব কিছু মিশিয়ে টবে ভরে এক সপ্তাহ মতো রাখতে হবে আগে। টব কিন্তু সূর্যের আলোতেই রাখতে হবে। অন্ধকার বা স্যাঁতসেঁতে জায়গায় রাখবেন না।

Advertisement

চারা রোপণের পরে ২-৩ দিন অন্তর জল দিতে হবে। খেয়াল রাখতে হবে, গাছের গোড়ায় যাতে জল না জমে। একটি ডালে ফুল হয়ে গেলে সেই ডাল কিছুটা কেটে দিলে, সেখানে আবার নতুন ডাল জন্মায়। তাতে আবার ফুল ধরে। গোলাপ গাছ ভাল রাখতে চায়ের পাতা খুবই কার্যকর। চা হয়ে যাওয়ার পর ভেজা পাতা গাছের গোড়ায় দিয়ে দিতে পারেন।

মাঝেমাঝে শুকিয়ে যাওয়া ডালপালা ছেঁটে গোবর সার দিলে ভাল হবে। খেয়াল করতে হবে, গাছের গোড়ায় যেন আগাছা না জন্মায়। গাছের পাতায় পোকা যেন না ধরে তা-ও খেয়াল রাখতে হবে। দরকার হলে নিম তেল স্প্রে করুন। তাতে পোকামাকড়ের উৎপাত কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement