Food Storing Tips

যতই গরম পড়ুক, কিছু খাবার ফ্রিজে রাখবেন না! উল্টে নষ্ট হয়ে যেতে পারে

গরম পড়লেও কিছু খাবার ফ্রিজে না রাখাই শ্রেয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। উষ্ণতার পারদ যতই বাড়ুক, কিছু খাবার ভুল করেও ফ্রিজে ঢোকাবেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৬:৩১
Share:

গরম বাড়লেও ফ্রিজের শীতে কিছু খাবার না রাখাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

অত্যধিক গরমে শুকনো খাবার, শাকসব্জিও দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। অগত্যা সেগুলির মেয়াদ বৃদ্ধি করতে বাড়ির ফ্রিজ়ে রাখা ছাড়া উপায় নেই। ফ্রিজ়ে থাকলে বেশি দিন টাটকা থাকার সম্ভাবনা বেশি। তবে গরম পড়লেও কিছু খাবার ফ্রিজ়ে না রাখাই শ্রেয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। উষ্ণতার পারদ যতই চড়ুক, কিছু খাবার ভুল করেও ফ্রিজ়ে ঢোকাবেন না।

Advertisement

পাউরুটি

বেশি দিন পাউরুটি ভাল রাখতে অনেকেই ফ্রিজ়ে রেখে দেন। এতে পাউরুটি আরও বেশি করে শুকিয়ে যায়। এর গুণমানও চলে যায়। তাই পাউরুটি ফ্রিজ়ে না রাখাই ভাল।

Advertisement

মধু

দীর্ঘ দিন মধু সংরক্ষণ করতে অনেকেই তা ফ্রিজ়ে রেখে দেন। মধুর স্বাদ ও গুণাগুণ এর ফলে নষ্ট হতে থাকে। তাই ফ্রিজ়ে না রেখে বরং একটি অন্ধকার কোনও জায়গায় রাখতে পারেন। মধু অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

তরমুজ

বাইরের গরম থেকে ফিরে ফ্রিজ়ে রাখা ঠান্ডা তরমুজ খেলে যেন প্রাণটা জুড়িয়ে যায়। তবে তরমুজ কেটে ফ্রিজ়ে রাখা একেবারেই উচিত নয়। তরমুজের উপকারী গুণ এতে নষ্ট হয়ে যায়। ফল সব সময় টাটকা খাওয়া ভাল।

আলু

ফ্রিজ়ে না রেখে আলু সব সময় ঝুড়িতে করে খোলা জায়গায় রাখলেই ভাল। ফ্রিজ়ের তাপমাত্রা আলুতে থাকা কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়। রান্না করার পর আলুর স্বাদ বদলে যেতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement