Success Tips

কর্মজীবনে নেই আশানুরূপ সাফল্য, জীবনের কোন ভুলে অধরা অর্থ!

স্বপ্ন দেখছেন পকেটে ভর্তি টাকার, মোটা ব্যাঙ্ক ব্যালান্সের! কিন্তু কিছুতেই স্বপ্নপূরণ হচ্ছে না? জেনে নিন, কোন ভুলে অধরাই থেকে যেতে পারে আপনার স্বপ্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৫:১৭
Share:

পকেট ভর্তি টাকার স্বপ্ন অধরা রয়ে যেতে পারে কোন ভুলে? ছবি: সংগৃহীত।

পকেট ভর্তি টাকা থাকবে। ব্যাঙ্ক ব্যালান্স দেখলেই মন খুশি হয়ে যাবে। এমন স্বপ্ন কার না থাকে? কিন্তু অন্যেরা যখন তরতরিয়ে এগিয়ে যাচ্ছেন, বেতন অথবা ব্যবসার শ্রীবৃদ্ধি হচ্ছে, তখন আপনি হাত কামড়াচ্ছেন। হা-হুতাশ করছেন নিজের ফাঁকা পকেট দেখে। এক বার তলিয়ে ভাবুন তো, কেন এমন হচ্ছে? আপনার কোনও ভুলেই কি অধরা থেকে যাচ্ছে বড় অঙ্কের অর্থ উপার্জনের স্বপ্ন?

Advertisement

আলস্য

সকালে ঘুম থেকে ওঠার সময় কি মনে হয়, আর একটু পরে উঠি? কিংবা কাজ সারার সময় মনে হচ্ছে, আজ থাক, কাল হবে? তা হলে কিন্তু অর্থও পকেটে আসার আগে এ ভাবেই সময় চাইবে। আলস্য জীবনের শত্রু। আলসেমি ঝেড়ে ফেলে কাজে মন দিন।

Advertisement

পরে করব

দিনের কাজ দিনে করার অভ্যাস জীবনে সাফল্যের অন্যতম চাবিকাঠি। আজ নয়, কাল করব। এই মানসিকতা কিন্তু আপনার পকেট ‘গড়ের মাঠ’ হওয়ার কারণ হতে পারে। ছাত্রজীবন হোক বা কর্মক্ষেত্র, সময়ের কাজ সময়ে করতে হবে। কর্মক্ষেত্রে সাফল্য এলে তবেই বেতন বা ব্যবসা বৃদ্ধির পথ প্রশস্ত হবে।

নিয়মানুবর্তিতার অভাব

জীবনে নিয়মানুবর্তিতা খুব জরুরি। কখন কোন কাজটা, কত সময় ধরে করবেন, তা যদি ঠিক করা না থাকে তবে কাজ পণ্ড হতে বাধ্য। একটা কাজ করতে গিয়ে অন্য কাজ বাদ চলে যাবে। কর্মক্ষেত্র ও ব্যক্তিজীবনেও ভারসাম্য থাকা প্রয়োজন। নিয়ামানুবর্তিতার অভাব সাফল্যের পথে অন্যতম অন্তরায় হতে পারে।

ব্যর্থতাকে ভয়

জীবন মানে শুধু সাফল্য নয়। ব্যর্থতা আসবেই। বার বার ব্যর্থ হলেও হাল না ছাড়ার মনোভাব মানুষকে সাফল্যের শীর্ষে নিয়ে যায়। কর্মক্ষেত্রও তেমনই। চাকরি জীবন হোক বা ব্যবসা, ব্যর্থতা আসেই। তবে সেই সময় হতাশায় না ডুবে, ভুল কোথায় বুঝতে হবে। ভুল সংশোধন করে নতুন উদ্যমে কাজ শুরু করলে সাফল্য ধরা দেবেই।

শিক্ষার অভাব

যে কোনও ক্ষেত্রেই সাফল্যের জন্য জ্ঞানের প্রয়োজন। তার কিছুটা আসে পড়াশোনা থেকে, কিছুটা অভিজ্ঞতার মধ্যে দিয়ে। প্রয়োজনীয় শিক্ষা ও জ্ঞানের অভাব ব্যর্থতার কারণ হয়ে দাঁড়ায়। সাফল্যের জন্য প্রয়োজনীয় শিক্ষা বা অভিজ্ঞতা জরুরি।

নেতিবাচক ভাবনা

মন যদি ভাবে ‘এই কাজ আমার দ্বারা হবে না’, তা হলে হবে না। আসলে মনের জোর যে কোনও কাজের জন্য জরুরি। বহু কঠিন কাজ সম্ভব হয় পরিশ্রম ও ইচ্ছাশক্তির দ্বারা। সমস্ত নেতিবাচক ভাবনা সরিয়ে নিজের উপর বিশ্বাস রাখতে হবে। আত্মবিশ্বাস যে কোনও কাজকে ইতিবাচক করে তুলবে।

নিজে দায়িত্ব নিন

অনেকেই কাজের দায়িত্ব অন্যের উপর চাপিয়ে নিজে হালকা থাকতে চান। এমন মনোভাব হলে অর্থ যে আসবে না, সেটাই স্বাভাবিক। সাফল্য চাইলে কাজের দায়িত্ব নিতে হবে। দায়িত্বের সঙ্গে সেই কাজ সম্পাদন করতে হবে।

উপযুক্ত পরিকল্পনা

ব্যবসা হোক বা কর্মক্ষেত্র, যে কোনও কাজে সাফল্যের জন্য চাই উপযুক্ত পরিকল্পনা। পাশাপাশি দরকার, সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করার ক্ষমতা। পরিকল্পনায় খামতি থাকলে সেই প্রকল্প ব্যর্থ হবেই।

অর্থ উপার্জন করতে গেলে পরিশ্রম প্রয়োজন। সাফল্য কখনও আপনা থেকেই ধরা দেয় না। আলস্য ত্যাগ করে সৎ ভাবে চেষ্টা করলে একদিন না একদিন সাফল্য ও অর্থ, দুই-ই আপনার আয়ত্তে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement