Monsoon Kitchen Tips

শুধু বাড়ির খাবার খেলে হবে না, বর্ষায় পেটের গোলমাল এড়াতে হেঁশেলেও ৫ নিয়ম মানতে হবে

নিয়মিত রান্নাঘর পরিষ্কার করলেও, বর্ষায় পদ্ধতিতে কিছু বদল আনা জরুরি। হেঁশেল জীবাণুমুক্ত রাখতে কোন দিকগুলিতে বাড়তি নজর দিতে হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৫:৫৭
Share:

বর্ষায় হেঁশেলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

বর্ষায় ডাল-ভাত-চচ্চড়ির বদলে একটু অন্য স্বাদ পেতে ইচ্ছা করে। তাই হেঁশেল থেকে মাঝেমাঝেই মুখরোচক খাবারের গন্ধ ভেসে আসে। তবে বর্ষার মরসুমে শুধু পেটপুজো করলে চলবে না, হেঁশেলও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। না হলে ঘরোয়া খাবার খেয়েও পেটের গোলমাল নিয়ে নাজেহাল হওয়ার ঝুঁকি থাকে। নিয়মিত রান্নাঘর পরিষ্কার করলেও, বর্ষায় পদ্ধতিতে কিছু বদল আনা জরুরি। হেঁশেল জীবাণুমুক্ত রাখতে কোন দিকগুলিতে বাড়তি নজর দিতে হবে?

Advertisement

১) রান্না শুরুর আগে ভাল করে হাত ধুয়ে নেওয়া জরুরি। অনেক সময় রান্নাঘরের অন্য কাজ করতে করতে অনেকে রান্না করেন। সেটা না করাই শ্রেয়। রান্না করার সময় অন্য কোনও কাজে হাত না দেওয়াই শ্রেয়। শুধু হাত নয়, পরিষ্কার জামাকাপড় পরে রান্না করা জরুরি।

২) বাসনপত্র ভাল করে ধুয়ে তার পর তাতে খাবার রাখতে হবে। যে পাত্রে বাসি খাবার ছিল, সেটি একটু বেশি সময় ধরে মাজতে হবে। এই সময় বাতাসে ব্যাক্টেরিয়া ভেসে বেড়ায়, তাই থালাবাসন বাইরে না রাখাই শ্রেয়। ক্যাবিনেটে রাখতে পারলে ভাল।

Advertisement

৩) রান্না করা হোক কিংবা শুকনো খাবার, সব সময় বায়ুরোধী কৌটোতে রাখা জরুরি। তা হলেই এক মাত্র বাতাসে ভেসে বেড়ানো জীবাণুর ছোঁয়াচ থেকে বাঁচানো যাবে।

৪) রান্না শেষে বেসিনের সিঙ্ক পরিষ্কার করতে ভুলবেন না। মাছ, মাংস, সব্জি সব কিছু সেখানেই ধোয়া হয়। জীবাণুর আতুঁরঘর হয়ে ওঠে। তাই বেসিনের কাজ শেষ হয়ে গেলেই গরমজলে নুন মিশিয়ে ঢেলে দিন। তা হলে ব্যাক্টেরিয়া ধ্বংস হয়ে যাবে

৫) হেঁশেলে আবর্জনার জমিয়ে রাখবেন না। রোজ নির্দিষ্ট জায়গায় আবর্জনা ফেলে দেবেন। ময়লা জমিয়ে রাখলে সেখান থেকে আবার ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি থেকে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement