Blogging Hacks

রাঁধতে পারেন, কিন্তু ভাল ছবি তুলতে পারেন না! কয়েকটি বিষয় জানলেই ব্লগ করতে পারবেন

শুধু লিখতে জানলে আর ভাল করে রেঁধেবেড়ে খাওয়াতে পারলেই কিন্তু ফুড ব্লগার হওয়া যায় না। এই পেশায় সফল হওয়ার জন্য কিছু বিষয় আগে থেকে জেনে রাখতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৬:৫৮
Share:

ফুড ব্লগিংয়ের শখ আছে? ছবি: সংগৃহীত।

ছোট থেকেই রান্না নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে ভালবাসেন। ঘুরতে গিয়েও নতুন নতুন পদের সন্ধান করেন। ছুটির দিন বাড়িতে রকমারি রান্না করে কখনও বন্ধু, কখনও বাড়ির লোকজনকে সেই সব খাবার খাওয়ান। পাকা রাঁধুনির তকমাও জুটেছে। এক সময়ে নিজের রেস্তরাঁ খোলারও শখ হয়েছিল। কিন্তু সাহস হয়নি। কিন্তু বন্ধুরা কেউই চান না এই শিল্প শুধু বাড়ির টেবিলের মধ্যে সীমাবদ্ধ থাকুক। নিজের রান্না করা খাবার নিয়ে লেখালিখি করতে পারেন। কিন্তু শুধু লেখা দিয়ে তো পাঠকের মন ভরবে না। সঙ্গে ভাল ছবিও চাই। অন্যের তোলা ছবি দেখতে ভাল লাগলেও নিজে ভাল ছবি তুলতে পারেন না। তা হলে ব্লগ করবেন কী ভাবে? সাধারণ কয়েকটি বিষয় জানা থাকলে সে কাজও সহজ হবে।

Advertisement

১) কম্পোজ়িশন

এ ক্ষেত্রে ‘রুল অফ থার্ড’ মেনে চলাই শ্রেয়। অর্থাৎ, ক্যামেরা লেন্সের মধ্যে গোটা বিষয়টিকে একটি কাল্পনিক ছকের মধ্যে এনে ফেলতে হবে। ৩*৩ এই ছকের কোনও এক দিকে বা একেবারে মাঝখানে ছবির বিষয়বস্তুটিকে রেখে প্রথমে হাত পাকাতে শুরু করুন।

Advertisement

২) লাইটিং

দিনের বেলা সবচেয়ে ভাল ছবি ওঠে। তাই যেখানে সবচেয়ে ভাল আলো আসে, তেমন জায়গায় ছবি তোলাই শ্রেয়। মাথায় রাখবেন, দিনের আলো মানে কিন্তু রোদ নয়। প্রচণ্ড আলো কিংবা চড়া রোদে ছবির মান কিন্তু নষ্ট হয়ে যেতে পারে। রোদের সঙ্গে ছায়ারও সম্পর্ক রয়েছে। সেই বুঝে জায়গা এবং সময় নির্বাচন করতে হয়।

৩) ফ্রেমিং

ছবি তুলতে তুলতেই ফ্রেম সম্পর্কে ধারণা হবে। আলাদা করে ফ্রেম নিয়ে ইন্টারনেটে পড়াশোনাও করা যেতে পারে। খাবারের ধরন, খাবার রাখার পাত্র এবং কোথায় রেখে ছবি তুলছেন— এই বিষয়গুলি খুব গুরুত্বপূর্ণ।

আর কোন কোন বিষয়ে নজর দিতে হবে?

১) ক্যামেরা

ভাল ছবি তোলার জন্য ডিজিটাল সিঙ্গল-লেন্স রিফ্লেক্স অর্থাৎ, ‘ডিএসএলআর’ বা ‘মিররলেস’ ক্যামেরা প্রয়োজন। তবে, শুরুতেই যদি দামি ক্যামেরা কিনতে না চান, তা হলে ভাল স্মার্টফোন দিয়েও কাজ চালানো যেতে পারে। সে ক্ষেত্রে ছবি তোলা এবং এডিট করাও সহজ হবে। কারণ, ফোনে নানা ধরনের অ্যাপ থাকে। সেই সুবিধা আবার ক্যামেরাতে পাওয়া যায় না।

২) লেন্স

দূরের ছবি তোলার জন্য ‘জ়ুম’ লেন্স প্রয়োজন। কিন্তু টেবিলে সাজানো পদ এবং তাঁর খুঁটিনাটি কিন্তু খুব দূর থেকে তোলা যায় না। মোটামুটি ৫০ মিলিমিটার বা ২ ইঞ্চি দূর থেকে এই ধরনের ছবি তোলা যায়।

৩) ট্রাইপড

ছবি তোলার সময়ে অনেকে হাত কাঁপে। তাই ক্যামেরা বা ফোন স্ট্যান্ডের উপর রেখে ছবি তোলা যায়। যে জায়গায় রেখে ছবি তোলা হচ্ছে, সেখানে পর্যাপ্ত আলো না পৌঁছলেও কিন্তু ট্রাইপডের প্রয়োজন পড়ে।

এ ছাড়া, রান্না করা খাবার কী ভাবে দর্শক বা পাঠকের সামনে সাজিয়ে-গুছিয়ে তুলে ধরবেন, সে বিষয়টিও মাথায় রাখতে হবে। ছবি তোলার আগে দেখে নিতে হবে খাবারের রঙের সঙ্গে পাত্রের রং এক রকম হয়ে যাচ্ছে কি না। কিংবা যেখানে খাবারটি রাখছেন, সেখানকার আবহ কেমন, তা-ও ছবি তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বাড়িতে যে সব পাত্র সাধারণত ব্যবহার করা হয়, সাজানো বা ছবি তোলার জন্য সেগুলি উপযুক্ত নয়। রান্নার ধরন বুঝে পাত্র নির্বাচন করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement