Ear Phones Cleaning Tips

কোটি কোটি জীবাণু বাসা বাঁধে ইয়ারফোনে, কী ভাবে পরিষ্কার করলে সুরক্ষিত থাকবে যন্ত্রটি?

ময়লা ইয়ারফোন পরিষ্কার করতে গেলেও ভয়, বিগড়ে না যায়! শুধু জল, নাকি সাবান, নাকি অন্য কিছু, কী দিয়ে পরিষ্কার করবেন হেডফোন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৯:৩৬
Share:

কী ভাবে পরিষ্কার করবেন ইয়ারফোন? ছবি: সংগৃহীত।

রাস্তায় তো বটেই, বাড়িতেও দীর্ঘ ক্ষণ হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করেন অনেকেই। কিন্তু তাঁদের বেশির ভাগই জানেন না, এই হেডফোন বা ইয়ারফোন জীবাণুর আঁতুড় ঘর। কী দিয়ে পরিষ্কার করা যায় ইয়ারফোন?

Advertisement

সাদা ইয়ারফোন নিয়ে জেরবার হন অনেকেই। কারণ অল্প দিন যেতে না যেতেই নোংরা হয়ে যায় এই ইয়ারফোন। কালচে ইয়ারফোন বা কালচে তার অন্যের সামনে ব্যবহার করতে সংকোচ হয়। আবার পরিষ্কার করতে গেলেও ভয়, বিগড়ে না যায়! শুধু জল, নাকি সাবান, নাকি অন্য কিছু, কী দিয়ে পরিষ্কার করবেন হেডফোন?

১) সাদা রবারের ইয়ারফোন বা চার্জারের তার পরিষ্কার করার সবচেয়ে ভাল উপাদান হল, বাসন মাজার তরল সাবান।

Advertisement

২) এই তরল সাবান জলে মিশিয়ে নিন। যাতে অল্প ফেনা হয়, সেই পরিমাণে মেশান। আবার সাবানের পরিমাণ বেশি হলে তারের গায়ে সাবানের ছোপ থেকে যাবে।

৩) এ বার ওই মিশ্রণে নরম কাপড় ভিজিয়ে নিন। সেই কাপড় দিয়ে মুছে পরিষ্কার করুন হেডফোনটি।

কী দিয়ে পরিষ্কার করবেন হেডফোন? ছবি: সংগৃহীত।

৪) ইয়ারফোন বা চার্জারের তারটিকে জলে ডোবাবেন না। বা কলের তলায় ধরবেন না। তাতে ভিতরে জল ঢুকে যন্ত্রটি নষ্ট হতে পারে।

৫) স্পিরিট বা অ্যালকোহল জাতীয় কোনও কিছু দিয়ে এই তার পরিষ্কার করবেন না। সেগুলি রবারের সঙ্গে বিক্রিয়া করে তার গলিয়ে দিতে পারে।

৬) ইয়ারফোনের স্পিকার দু’টির বাইরেও ময়লা জমতে পারে, সেই অংশ এ ভাবে পরিষ্কার করা যাবে না। তার জন্য দাঁত মাজার শুকনো ব্রাশ ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement