COVID 19

COVID 19: সাধারণ সিগারেটের চেয়েও ই-সিগারেটে বাড়ে করোনার বিপদ, বলছে সমীক্ষা

কিছু কিছু ক্ষেত্রে এই ধরনের সিগারেটে তামাক-যুক্ত সিগারেটের তুলনায় ক্ষতি বেশি— এমনই বলেন চিকিৎসকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৭:১৬
Share:

করোনায় কোন সিগারেটে ক্ষতি বেশ? ছবি: সংগৃহীত

যাঁরা ধূমপান করেন, করোনা সংক্রমণে তাঁদের বাড়াবাড়ি হওয়ার আশঙ্কা বেশি। এমন কথা অনেক দিন ধরেই বলছেন চিকিৎসকেরা। কিন্তু যাঁরা ই-সিগারেট বা ইলেকট্রনিক সিগারেট খান, তাঁদের ভয় কতটা?

Advertisement

পরিসংখ্যান বলছে, ইউরোপ এবং আমেরিকায় ১৮ বছরের ঊর্ধ্বদের মধ্যে যাঁরা সদ্য ধূমপান শুরু করেন, তাঁদের অনেকেই ই-সিগারেটে আসক্ত। এতে নিকোটিন ফুসফুসে পৌঁছোয় না। ফলে এটি স্বাস্থ্যের অতটাও ক্ষতি করে না বলে অনেকের ধারণা। কিন্তু বিষয়টি মোটেই তা নয়। বরং কিছু কিছু ক্ষেত্রে এই ধরনের সিগারেটে তামাক-যুক্ত সিগারেটের তুলনায় ক্ষতি বেশি— এমনই বলেন চিকিৎসকেরা।

কিন্তু করোনার ক্ষেত্রে? সে ক্ষেত্রেও সাধারণ সিগারেটের তুলনায় ই-সিগারেটে ক্ষতি বেশি। এমনটাই বলছে সমীক্ষা। ‘জার্নাল অব অ্যাডোলেসেন্ট হেলথ’ নামক পত্রিকায় ছাপা সমীক্ষার রিপোর্ট বলছে, যে সব কমবয়সীরা তামাক-যুক্ত সিগারেট খান, তাঁদের থেকে ই-সিগারেট ব্যবহারকারীদের করোনা সংক্রমণ এবং তার বাড়াবাড়ি বেশি মাত্রায় হয়। শুধু তাই নয়, এই সমীক্ষাকারী দলের সদস্য চিকিৎসক ফারিবা রেজায়ি জানিয়েছেন, ই-সিগারেট ব্যবহারকারীদের পরবর্তী সময়ে ফুসফুসের সমস্যা আরও দীর্ঘস্থায়ী হচ্ছে।

Advertisement

কেন এমন হয়? ফারিবার মতে, সাধারণ সিগারেটে নিকোটিন থাকে। সেটি ফুসফুসে গিয়ে করোনার সমস্যা বাড়িয়ে দেয়। কিন্তু ই-সিগারেট থেকে ভিটামিন ই-এর বাষ্প তৈরি হয়। ভিটামিন ই এমনিতে শরীরের উপকারে লাগলেও তার বাষ্প ফুসফুসের ক্ষতি করে। আর এটিই বিপদ ডেকে আনছে।

তা ছাড়া প্রচলিত ধারণা হল, ইলেকট্রনিক সিগারেটে ক্ষতি কম। ফলে যাঁরা এগুলি ব্যবহার করেন, তাঁরা মাত্রাছাড়া ভাবেই এই সিগারেট মুখে নেন। বারবার মাস্ক সরানো, মুখে হাত দেওয়ার ফলেও সংক্রমণ বাড়ে। এমনটাই বলা হয়েছে রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement