Hand Care

কমবয়সেই কুঁচকে যাচ্ছে হাতের চামড়া? কী ভাবে যত্ন নিলে বয়সের ছাপ পড়বে না?

দীর্ঘ দিনের অবহেলা এবং অযত্নের ছাপ পড়তে শুরু করে হাতে। কী ভাবে যত্ন নিলে হাতে বয়সের ছাপ পড়বে না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৬
Share:

ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন সকলেই তৎপর। পার্লারে গিয়ে ফেশিয়াল করা থেকে প্রসাধনীর ব্যবহার— ত্বক টান টান রাখতে চেষ্টার কোনও ত্রুটি থাকে না। ত্বকের খেয়াল রাখতে হাতের চামড়া যে কুঁচকে যাচ্ছে, সেদিকে নজর দেওয়া হয় না। অথচ দীর্ঘ দিনের অবহেলা এবং অযত্নের ছাপ পড়তে শুরু করে হাতে। কী ভাবে যত্ন নিলে হাতে বয়সের ছাপ পড়বে না?

Advertisement

১) বাড়ির কাজ করতে গিয়ে খুব জল ঘাঁটেন? অতিরিক্ত জল ঘাঁটলেও হাত ত্বক বুড়িয়ে যেতে পারে। তাই এই ধরনের কাজ করার সময়ে হাতে গ্লাভস পরে নিন।

২) হাত ভাল রাখতে মাঝেমাঝে পার্লারে গিয়ে ম্যানিকিয়োর করান। পার্লারে যাওয়া সম্ভব না হলে বাড়িতে ঘরোয়া উপায়েই সেরে ফেলতে পারেন এটি। এতে হাত হয়ে উঠবে উজ্জ্বল ও নরম।

Advertisement

৩) রোদের অতিবেগুনি রশ্মি কেবল মুখের ত্বকেরই ক্ষতি করে না। হাতের ত্বকও নষ্ট করতে পারে। তাই রোদে বেরোনোর সময় অবশ্যই হাতেও মাখুন সানস্ক্রিন।

৪) হাত ভাল রাখার একটা উপায় হল হাতে নিয়মিত ক্রিম মাখা। এই কাজটা আমরা অনেকেই ভুলে যাই। রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে নিয়ম মেনে হাতে ক্রিম মাখুন, এতে হাত হবে মোলায়েম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement