Vitamin C

রূপচর্চায় ভিটামিন সি কার্যকরী, তবে কোন প্রসাধনীর সঙ্গে এই উপাদানগুলি মেশালে সমস্যা হতে পারে?

বেশ কিছু প্রসাধনী রয়েছে, যেগুলির সঙ্গে ভিটামিন সি মিশিয়ে না ব্যবহার করাই ভাল। এতে সমস্যা দেখা দিতে পারে। কোন প্রসাধনীর সঙ্গে ভিটামিন সি মেশাবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৮
Share:

ভিটামিন সি ব্যবহার করুন বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

প্রসাধনী বাছাইয়ের ক্ষেত্রেও ভিটামিন সি বেশি প্রাধান্য পায়। প্রসাধন সামগ্রীর উপাদানে ভিটামিন সি আছে কি না, তা কেনার আগে অনেকেই যাচাই করে নেন। আসলে অনেকেই বিশ্বাস করেন ত্বক বা চুলে ব্যবহৃত কোনও প্রসাধনী যদি ভিটামিন সি সমৃদ্ধ হয়, সে ক্ষেত্রে অনেক বেশি সুফল পাওয়া যায়। চিকিৎসকরা জানাচ্ছেন, ভিটামিন সি ত্বকের বন্ধু এতে কোনও সন্দেহ নেই। তবে বেশ কিছু প্রসাধনী রয়েছে, যেগুলির সঙ্গে ভিটামিন সি মিশিয়ে না ব্যবহার করাই ভাল। এতে সমস্যা দেখা দিতে পারে। কোন প্রসাধনীর সঙ্গে ভিটামিন সি মেশাবেন না?

Advertisement

সানস্ক্রিন

রোদে বেরোচ্ছেন। তার আগে সানস্ক্রিনের সঙ্গে ভিটামিন সি মিশিয়ে মেখে নিলেন। এমন কখনওই করবেন না। সানস্ক্রিন তৈরি হয় বিভিন্ন রাসায়নিক উপাদান দিয়ে। ভিটামিন সি-র সঙ্গে মিথস্ক্রিয়ার ফলে অক্সিডেটিভ যৌগ তৈরি করে। যা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। এতে উপকারের চেয়ে ক্ষতি হয় বেশি।

Advertisement

রেটিনল

ত্বকের যত্নের আরও একটি অস্ত্র রেটিনল। ভিটামিন সি-র পিএইচ-এর মাত্রা ৩। যা ত্বকের যত্নের জন্য একেবারে উপযুক্ত। অন্য দিকে, রেটিনলের পিইচ-এর মাত্রা ৫। তাই এই দু’টি উপাদান একসঙ্গে মেশালে হিতে বিপরীত হতে পারে।

হায়লুরনিক অ্যাসিড

রেটিনলের মতোই হায়লুরনিক অ্যাসিডের পিএইচ মাত্রা ৫। ভিটামিন সি-র সঙ্গে হায়লুরনিক অ্যাসিড মেশালে দু’টোর কোনওটাই কাজে আসবে না। সুফল তো মিলবেই না বরং আরও খারাপ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement