Fashion Hacks

সাধের অক্সিডাইজ়ড গয়নাগুলি কালো হয়ে যাচ্ছে? যত্নে রাখলেই জেল্লা টিকবে দীর্ঘ দিন

কেবল স্টাইল করলেই, ফ্যাশনের অনুষঙ্গগুলির যত্ন নিতেও জানতে হয়। কী ভাবে অক্সিডাইজ়ড গয়নার যত্ন নেবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ২০:০৬
Share:

অক্সিডাইজ়ড গয়নার জেল্লা টিকবে কী করে? ছবি: ইনস্টাগ্রাম।

বিয়েবাড়িতে শাড়ি পরা হোক বা কিংবা অফিস পার্টি ইন্দো-ওয়েস্টার্ন গাউন—হাতে কাছে অক্সিডাইজ়ড গয়না থাকলে সাজ নিয়ে আর কিছু ভাবতেই হয় না। লকার থেকে গয়না তোলা না হলেও সমস্যা নেই, অক্সিডাইজ়ড গয়নাই ভিড়ের মাঝে নজর কাড়ার জন্য যথেষ্ট। তবে এই সব গয়নার ক্ষেত্রে বড় সমস্যা হল, একটু অযত্ন করলেই জেল্লা হারিয়ে যায়। আর এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও এ সব গয়নার পুরনো জেল্লা আর ফিরে পাওয়া যায় না। কেবল স্টাইল করলেই, ফ্যাশনের অনুষঙ্গগুলির যত্ন নিতেও জানতে হয়। কী ভাবে অক্সিডাইজ়ড গয়নার যত্ন নেবেন, রইল হদিস।

Advertisement

১) বিয়েবাড়ি থেকে ফিরেই গয়নাগুলি এদিক-ওদিক খুলে রেখে দেবেন না। গয়নায় ঘাম লেগে থাকলে জেল্লা টেকে না। ঘামে থাকা নুন অক্সিডাইজ়ড গয়নার সঙ্গে বিক্রিয়া করে রং কালো করে দেয়। তাই পরিষ্কার কাপড় দিয়ে গয়নাগুলি মুছে তবেই বাক্সে ভরুন।

২) খোলা জায়গায় অক্সিডাইজ়ড গয়না ফেলে রাখবেন না। সব সময় গয়নাগুলি আলাদা আলাদা জিপলক পাউচে ভরে তুলে রাখুন। এর ফলে গয়নার বাক্স বার বার খুললেও গয়নার উপর বাতাসের সরাসরি প্রভাব পড়বে না।

Advertisement

৩) সোনার গয়না ময়লা হলে হলুদ জলে কেউ ডুবিয়ে রাখেন, রুপোর গয়নায় ময়লা জমলে পেস্ট দিয়ে পরিষ্কার করা হয়। তবে অক্সিডাইজ়ড গয়নায় ময়লা জমলে এই ভুলগুলি করবেন না, তাতে আরও বিগড়ে যাবে গয়নার হাল।

৪) এক বাক্সে সব গয়না ভরে রাখবেন না। এই ভুলেই গয়না তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই আলাদা আলাদা পাউচে ভরে গয়নাগুলি রাখলে দীর্ঘ দিন ব্যবহারের যোগ্য থাকবে সেগুলি।

৫) সাজের একেবারে শেষ করে তবেই গয়না পরুন। গয়না পরার পর পারফিউম, ডিও ব্যবহার করলে রং তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement