Body Odor

পুরুষেরা ঘামের দুর্গন্ধ দূর করবেন কী করে? গাদা গাদা সুগন্ধি নয়, ঘরোয়া উপায়েই সমাধান

ভ্যাপসা গরমে রাস্তায় বেরোলেই দরদর করে ঘাম হচ্ছে। কিছু ক্ষণেই জামাকাপড় ভিজে ঘামের দুর্গন্ধে অস্থির। সুগন্ধি মেখেও লাভ হচ্ছে না। তা হলে উপায় কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৭:১০
Share:

গায়ের গন্ধে অস্থির, কী করবেন জেনে নিন। ছবি: ফ্রিপিক।

ঘামের দুর্গন্ধে জেরবার? ভ্যাপসা গরমে পাথার তলায় দাঁড়িয়েই দরদর করে ঘাম হচ্ছে। রাস্তায় বেরোলে তো কথাই নেই। বাসে-ট্রেনে সফর করে যত ক্ষণে অফিসে পৌঁছলেন, দেখলেন গায়ের জামা চুপচুপে ভেজা। তা থেকে দুর্গন্ধও কম বেরোচ্ছে না। ফলে আপনার চারপাশের লোকজন রীতিমতো অতিষ্ঠ। যতই সুগন্ধি মেখে বার হন না কেন, দেখবেন ঘামের সঙ্গে সুগন্ধির গন্ধ মিশে গিয়ে আরও উৎকট গন্ধ তৈরি করছে। আর আপনার অস্বস্তি আরও বাড়ছে। তাই জেনে নিন, পুরুষেরা কী ভাবে গায়ের দুর্গন্ধ দূর করবেন।

Advertisement

পুরুষেরা ঘামের দুর্গন্ধ দূর করতে কী করবেন?

১. যাঁদের অতিরিক্ত ঘাম হয়, তাঁরা দিনে অন্তত দু’বার স্নান করুন। ঘাম জমা জায়গাগুলিতে ব্যাক্টেরিয়া বা ছত্রাক জমে গন্ধ হয়। ভাল করে স্নান করলে ত্বকে লেগে থাকা সমস্ত ব্যাক্টেরিয়া ধুয়ে মুছে যাবে।

Advertisement

২. গরমের সময় বরং সাবানটাও বদলে নিন। এই সময় সঙ্গী হোক অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান। গরমকালে প্রতি দিন সেই সাবান ঘষেই স্নান করুন। তাতে ত্বকের ব্যাক্টেরিয়াও দূর হবে, আর মৃত কোষও জমতে পারবে না।

৩. স্নান করে ভেজা গায়ে জামা পরবেন না। গা শুকনো করে মুছে নিতে হবে আগে। তার পর জামা পরুন। ভেজা গায়ে জামা গলালে ফের তার উপর ঘাম বসে ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে।

৪. স্নানের জলে পছন্দসই ‘এসেনশিয়াল অয়েল’ মিশিয়ে নিতে পারেন। না হলে পাতিলেবুর রস এবং খানিকটা বেকিং সোডা মিশিয়ে স্নান করলেও উপকার পাবেন।

৫. পাতিলেবু দু’টুকরো করে অর্ধেক অংশ ঘর্মাক্ত জায়গায় ঘষুন। কিছু ক্ষণ পর লেবুর রস শুকিয়ে গেলে সেই জায়গা জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। প্রতি দিন একবার করে এটি করলে ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাবেন।

৬. প্রতি দিন স্নান করার আগে টম্যাটো কেটে তার রস বগলে এবং দেহের অন্যান্য ঘর্মাক্ত অংশে লাগান। অন্তত ১৫ মিনিট রাখার পর ভাল করে ধুয়ে নিন। রোজ এটা করলে ঘাম থেকে দুর্গন্ধ বেরোবে না।

৭. ঘামের দুর্গন্ধ দূর করতে পারে ‘অ্যাপেল সাইডার ভিনিগার’। এটি একটি তুলোর বলে ভিজিয়ে ঘাম হওয়ার জায়গাতে রেখে দু’-তিন মিনিট অপেক্ষা করুন। তার পর মুছে ফেলুন। দিনে দু’বার করে দেখুন। ভাল ফল পাবেন। ঈষদুষ্ণ গরম জলে ‘অ্যাপেল সাইডার ভিনিগার’ মিশিয়ে স্নানও করতে পারেন।

৮. মনে রাখতে হবে, অতিরিক্ত রোমে কিন্তু ব্যাক্টেরিয়া ও ছত্রাকের বংশবৃদ্ধি দ্রুত হয়। তাই চেষ্টা করুন পরিচ্ছন্ন থাকার।

৯. পর্যাপ্ত জল খেতে হবে। সেই সঙ্গে খাওয়াদাওয়াতেও নজর দিতে হবে। বাইরের খাবার, বেশি তেলমশলা দেওয়া খাবার, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে গায়ে গন্ধ বেশি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement