Skin Care Tips for Men

পুজো চলে এসেছে, অল্প সময়ে কী ভাবে রূপচর্চা করলে প্রেমিকার চোখে হিরো হয়ে উঠবেন পুরুষেরা?

সাময়িক জেল্লার চেয়ে ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা বেশি জরুরি। পুরুষেরা কী ভাবে ত্বকের যত্ন নিলে অকালবার্ধক্যের মুখোমুখি হতে হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৪
Share:

পুজোর আগে ত্বকের যত্ন নিন পুরুষেরা। ছবি: সংগৃহীত।

পুজো আসতে বাকি আর হাতেগোনা কয়েক দিন। মহিলাদের রূপচর্চার প্রস্তুতি প্রায় শেষের পথে। তবে রূপচর্চার অধিকার যে একা পুরুষের তা কিন্তু নয়। পুজোর আগে ত্বকের জেল্লায় মহিলাদের সঙ্গে পাল্লা দেন পুরুষেরাও। তবে সাময়িক জেল্লার চেয়ে ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা বেশি জরুরি। পুরুষেরা কী ভাবে ত্বকের যত্ন নিলে অকালবার্ধক্যের মুখোমুখি হতে হবে না।

Advertisement

১)দাড়ি কাটার সময়ে একটি ব্লেড ৫-৬ বার ব্যবহার করা হয়ে গেলে ফেলে দিন। বেশি দিন এক ব্লেড ব্যবহার করলে ত্বক খরখরে হয়ে যায়। শেভিংয়ের পর অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করুন।

২) মুখ মোছার সময়ে তোয়ালে দিয়ে ত্বকে ঘষবেন না। আলতো করে জল শুকিয়ে নেবেন। বেশি জোরে ঘষলে ত্বক ভিতর থেকে কুঁচকে যায়।

Advertisement

৩) শীত-গ্রীষ্ম-বর্ষা বাড়ির বাইরে বেরোনোর সময়ে মুখে সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। এ নিয়ম নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। পুজোয় ত্বকে ট্যানের দাগছোপ থাকুক তা না চাইলে সানস্ক্রিন মাখা জরুরি।

৪) পুরুষদের ত্বক আরও পুরু এবং তৈলাক্ত হওয়ার কারণে তাদের জন্য ত্বক-পরিচর্যার সামগ্রীও হয় মহিলাদের থেকে খানিক আলাদা। পুরুষদের জন্য আলাদা করে তৈরি করা সামগ্রীগুলিই ব্যবহার করুন। তাতে ত্বক সুরক্ষিত থাকবে।

৫) অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসব্জি এবং ফলমূল যেমন বিট, পালং শাক ইত্যাদি খান। বেশি করে জল খেতে হবে। শরীরে জলের ঘাটতি তৈরি হলে ত্বকও ভিতর থেকে শুকোতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement