Spa at Home

ক্লান্তি মানসিক হোক কিংবা শারীরিক, ঘরোয়া উপায়ে স্পা করলেই দ্রুত চাঙ্গা হওয়া যাবে

স্পা করার জন্য যে সব সময় পার্লারে যাওয়ার দরকার পড়ে, তা কিন্তু নয়। বা়ড়ি বসেও কিন্তু স্পা করা যায়। তবে তার আগে ঘরোয়া স্পা-এর পদ্ধতি এবং কৌশল জেনে নেওয়া জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৫:২৫
Share:

স্পা করুন বাড়ি বসেই। ছবি: সংগৃহীত।

কর্মক্লান্তি তো আছেই, তার উপর ব্যক্তিগত জীবনেও নানা ঝক্কি-ঝামেলা রয়েছে, সব মিলিয়ে শরীর এবং মন মাঝেমাঝেই একটু বিশ্রাম চায়। বাড়ি বসে খেয়ে-ঘুমিয়ে সেই স্বস্তি পাওয়া যায় না। শরীর এবং মন ফুরফুরে করে তুলতে দরকার স্পা। তবে স্পা করার জন্য যে সব সময় পার্লারে যাওয়ার দরকার পড়ে, তা কিন্তু নয়। বা়ড়ি বসেও কিন্তু স্পা করা যায়। তবে তার আগে ঘরোয়া স্পা-এর পদ্ধতি এবং কৌশল জেনে নেওয়া জরুরি।

Advertisement

১) বাড়িতে বাথটাব আছে? যদি না থাকে তা হলেও সমস্যা নেই। স্নানের জলে বাথ সল্ট মিশিয়ে নিন। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে এই জিনিসটি পেয়ে যাবেন। তবে শুধু বাথ সল্ট না মিশিয়ে ল্যাভেন্ডার, ক্যামোমাইল কিংবা চন্দন গন্ধের এসেনশিয়াল অয়েলও জলে মিশিয়ে নিতে পারেন। চারদিকে সুগন্ধ ছড়িয়ে পড়বে। শরীরে জমে থাকা ক্লান্তিও দূর হয়ে যাবে।

২) ‘ফেসিয়াল মাসাজ’ স্পা-এর গুরুত্বপূর্ণ অংশ। তাই আপনার ত্বকের জন্য ভাল এমন ক্রিম, তেল কিংবা অয়েল দিয়ে ভাল মুখের বিভিন্ন অংশে ভাল করে মালিশ করুন। তবে এ ধরনের কাজে দক্ষ, এমন কারও কাছ থেকে বিষয়টি ভাল করে জেনে নিতে পারেন।

Advertisement

৩) ‘ফেসিয়াল মাসাজ’-এর পরবর্তী ধাপ হল ফেস মাস্ক ব্যবহার করা। ত্বকের আর্দ্রতা ধরে রাখবে এমন মাস্ক ব্যবহার করা জরুরি। ত্বকের ধরন অনুযায়ী বিভিন্ন মাস্ক ব্যবহার করা হয়। মাস্ক কেনার সময় সেগুলি দেখে নেওয়া জরুরি।

৪) ময়েশ্চারাইজ়ারের ব্যবহার অত্যন্ত জরুরি। ত্বক রুক্ষ এবং শুষ্ক থাকলে কোনও চেষ্টা কাজে আসবে না। তাই ময়েশ্চারাইজ়ার দিয়ে ত্বক ভাল করে মালিশ করে নিন। তবে স্পা-এর ক্ষেত্রে শুধু মুখ নয়, সারা শরীরে ময়েশ্চারাইজ়ার মাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement