Hair Care Tips

সর্ষের তেলেই কালো হবে পাকা চুল? ব্যবহার করার কিছু উপায় শিখে নিন

অ্যান্টিঅক্সিড্যান্ট, আয়রন, ক্যালশিয়াম, ভিটামিন এ, ডি, কে, ই সমৃদ্ধ সর্ষের তেল চুল পড়া বন্ধ তো করেই, নিয়মিত চুলে মালিশ করলে নাকি পাকা চুলের সমস্যাও দূর হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৩:৪৮
Share:

সর্ষের তেলেই তাজা হবে চুল, পাকা চুল কালোও হবে। ছবি: ফ্রিপিক।

চুলে নারকেল তেল মাখার রেওয়াজ বহু কালের। বর্তমান প্রজন্মও কিন্তু চুল ভাল রাখতে ভরসা করে নারকেল তেলের উপর। তবে জানেন কি শুধু নারকেল তেল নয়, চুলের যত্ন নিতে সর্ষের তেলও সমান ভাবে উপকারী?

Advertisement

অ্যান্টিঅক্সিড্যান্ট, আয়রন, ক্যালশিয়াম, ভিটামিন এ, ডি, কে, ই সমৃদ্ধ সর্ষের তেল চুল পড়া বন্ধ তো করেই, নিয়মিত চুলে মালিশ করলে নাকি পাকা চুলের সমস্যাও দূর হয়। আগেকার দিনে মা-ঠাকুমারা চুলের যত্নে নারকেল তেল বা সর্ষের তেলই ব্যবহার করতেন। ফলে চুল অনেক বেশি ঘন ও লম্বা হত। আর এখন তো কোমরছাপানো চুল খুব কম জনেরই দেখা যায়। বাইরের ধুলোময়লা, দূষণ আর খাদ্যাভ্যাসে চুলের ঘনত্ব যেমন কমছে, তেমনই অকালে চুলে পাকও ধরছে। পাকা চুল থেকে রেহাই পেতে এত রকমের রাসায়নিক দেওয়া প্রসাধনী আর রং ব্যবহার করা হচ্ছে যে, চুলের আরও বারোটা বেজে যাচ্ছে। পাকা চুল কালো বা রঙিন করতে গিয়ে চুলের স্বাভাবিক রঙই নষ্ট হয়ে যাচ্ছে। তাই প্রসাধনী নয়, পাকা চুল কালো রাখতে সর্ষের তেল ব্যবহার করে দেখতে পারেন।

সর্ষের তেল দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন হেয়ার মাস্ক। নিয়মিত ব্যবহারে পাকা চুলের সমস্যা দূর হবে।

Advertisement

১) সর্ষের তেল-কারি পাতার মাস্ক

একটি পাত্রে সর্ষের তেল গরম করুন। তাতে মিশিয়ে দিন কয়েকটি কারিপাতা। তেল ফুটে গেলে নামিয়ে ঠান্ডা হতে দিন। এই তেল নিয়মিত মাথার তালুতে মালিশ করলে খুশকির সমস্যা তো দূর হবেই, চুল ঘন, কালো ও লম্বা হবে। এই তেল মাথায় মালিশ করে সারা রাত রাখতে হবে। সকালে চুল ধুয়ে নেবেন।

২) সর্ষের তেল-আমলকির মাস্ক

সর্ষের তেলের মধ্যে আমলকি দিয়ে ফুটিয়ে নিন। আমলকির পাউডারও ব্যবহার করতে পারেন। এই তেল মাথায় মেখে কয়েক ঘণ্টা রেখে চুল ধুয়ে নিতে হবে। সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করলেই তফাত বুঝতে পারবেন। এই মাস্ক চুলের ঘনত্ব বাড়াবে। পাকা চুলের সমস্যাও মেটাবে।

৩) সর্ষের তেলে নারকেলের দুধ

দু’চামচ সর্যের তেলের সঙ্গে এক চা চামচ নারকেলের দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণ খুব ভাল করে চুলে মালিশ করে আধ ঘণ্টা অপেক্ষা করতে হবে। তার পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। প্রতি দিনই ব্যবহার করা যেতে পারে এই মাস্ক। চুল নরম ও জেল্লাদার হবে।

৪) সর্ষের তেল আর দইয়ের মাস্ক

একটি পাত্রে দু’চামচ সর্ষের তেলের সঙ্গে এক চামচ দই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক মাথার তালু ও চুলে ভাল করে মালিশ করে এক ঘণ্টা রেখে দিন। তার পর চুল ধুয়ে ফেলুন। সর্ষের তেলের জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম এবং দইয়ের প্রোবায়োটিক চুলে পুষ্টি জোগাবে। চুল লম্বা ও ঘন হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement