Skin Care with Neem Leaves

বর্ষায় প্রসাধনী দূরে সরিয়ে রাখুন, নিমপাতা দিয়ে রূপচর্চা করলে কী কী বদল আসবে ত্বকে

বর্ষায় রোজের রূপচর্চায় যদি নিমপাতা থাকে, তা হলে ত্বক নিয়ে চিন্তা করার কোনও প্রয়োজন পড়বে না। নিমপাতার ব্যবহারে ত্বকের কী কী উপকার হয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৮:৩৯
Share:

ত্বকের যত্ন নিন নিমপাতা দিয়ে। ছবি: সংগৃহীত।

ত্বকের সমস্যার শেষ নেই। বিশেষ করে বর্ষায় সঠিক যত্ন না নিলে ত্বকের অবস্থা বেহাল হয়ে পড়ে। কারণ এই সময় একেই বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি। ত্বক শুষ্ক হয়ে প়ড়ে। সেই সঙ্গে সংক্রমণের ভয় তো থাকেই। তাই রূপচর্চা করতে হবে একটু বুঝেশুনে। বর্ষায় রোজের রূপচর্চায় যদি নিমপাতা থাকে, তা হলে ত্বক নিয়ে চিন্তা করার কোনও প্রয়োজন পড়বে না। নিমপাতার ব্যবহারে ত্বকের কী কী উপকার হয়?

Advertisement

ঔজ্জ্বল্য বাড়ে

শীতের মতো বর্ষাকালেও ত্বক নিস্তেজ হয়ে যায়। জেল্লা কমে যায়। নিমপাতা জেল্লা ধরে রাখতে সাহায্য করবে। ত্বকের দাগছোপ, অস্বস্তি দূর করতেও নিমপাতার জুড়ি মেলা ভার।

Advertisement

মরা কোষ দূর করে

ত্বকের মৃত কোষ সহজে যেতে চায় না। নিমপাতা দারুণ এক্সফোলিয়েট। ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা মৃত কোষ নিমপাতার গুণে দূরে চলে যায়। ত্বক ভিতর থেকে পরিষ্কার দেখায়। মসৃণও হয় ত্বক।

ত্বক মসৃণ এবং কোমল রাখে

নিমপাতা ময়েশ্চারাইজ়ার হিসাবেও ব্যবহার করা যায়। নিমপাতায় থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বক ভিতর থেকে কোমল এবং মসৃণ করে তোলে। বলিরেখা, মেচেতার সমস্যাও দূরে যায় নিমপাতা দিয়ে রূপচর্চা করলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement