Hair Growth

৩ উপাদান: শ্যাম্পুতে মিশিয়ে ব্যবহার করলে চুল কম ঝরবে, লম্বাও হবে দ্রুত

আশা না ছেড়ে বরং শ্যাম্পুর সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে মাখতে পারেন। অল্প দিনেই ব়ড় হবে চুল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২০:৪০
Share:

চুল বড় হোক শ্যাম্পুর গুণেই। ছবি: সংগৃহীত।

বড় চুলের স্বপ্ন সত্যি করতে চেষ্টার কোনও ত্রুটি রাখা হয় না। শ্যাম্পু থেকে বাজারচলতি প্রসাধনী, একটানা সব কিছু ব্যবহার করে পকেট ফাঁকা হয়ে গিয়েছে, কিন্তু চুল বড় হয়নি। তাই অনেকে আশা ছেড়ে দিয়েছেন। তবে আশা না ছেড়ে বরং শ্যাম্পুর সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে মাখতে পারেন। উপকার পাবেন।

Advertisement

অ্যালো ভেরা জেল

অ্যালো ভেরা এমন এক উপাদান, ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তবে চুলের জন্যেও এর জুড়ি মেলা ভার। বিশেষ চুল ঝরা আটকাতে অ্যালো ভেরা সত্যিই দারুণ উপকারী। অ্যালো ভেরায় আছে ভিটামিন এ, সি এবং ই উপাদান। যা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপকরণ হিসাবে কাজ করে। শ্যাম্পুতে খানিকটা অ্যালো ভেরা জেল মিশিয়ে মাখলে চুল লম্বা হওয়ার পাশাপাশি মাথার ত্বকেও সংক্রমণের ঝুঁকি কমবে।

Advertisement

অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগারে রয়েছে নানা স্বাস্থ্যকর উপাদান। যা চুলে পুষ্টি জোগায়। নতুন চুল গজাতেও অ্যাপেল সিডার ভিনিগার সত্যিই দারুণ উপকারী। শ্যাম্পুর সঙ্গে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। তার পর মাথায় মাখুন। চুল দ্রুত লম্বা হবে।

লেবুর রস

চুল বড় করার আরও একটি উপায় হল শ্যাম্পুর সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করা। লেবুর রসে রয়েছে ভিটামিন সি। মাথার ত্বকে পুষ্টির জোগান দিতে লেবুর রসের জু়ড়ি মেলা ভাল। শ্যাম্পুর মধ্যে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। তার পর সেটি ভাল করে মাথায় মেখে অপেক্ষা করুন। ১০ মিনিট পরে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করলেই চুল লম্বা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement