Skin Care Tips

রং যা-ই হোক, আবির খেলার পর কী ভাবে ত্বকের যত্ন নিলে কোনও সমস্যা হবে না?

আবিরের রং যাই হোক, মুখে মাখলে নানা রকম সংক্রমণের ঝুঁকি থেকেই থাকে। আবির মাখার আগে ত্বকের যত্ন নেওয়ার সুযোগ নেই। তবে আবির খেলে আসার পর ত্বকের যত্ন নিতে কী কী ব্যবহার করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৮:০১
Share:

রং যাই হোক, আবির মাখতে ভুলবেন না। ছবি: সংগৃহীত।

প্রায় তিন মাসের অপেক্ষার অবসান। লোকসভার নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশিত। জয়ী শিবিরে খুশির উচ্ছ্বাস। উদ্‌যাপনে মেতেছেন বিজয়ী পক্ষের সর্মথকেরা। নির্বাচন জেতা মানেই আবির খেলা। ইতিমধ্যে সেটাও শুরু হয়ে গিয়েছে। দোলের পর রং মাখার আরও এক সুযোগ তাই লুফে নিয়েছেন। অকাল হোলিতে মেতেছেন অনেকেই। তবে আবিরের রং যাই হোক, মুখে মাখলে নানা রকম সংক্রমণের ঝুঁকি থেকেই থাকে। আবির মাখার আগে ত্বকের যত্ন নেওয়ার সুযোগ নেই। তবে আবির খেলে আসার পর ত্বকের যত্ন নিতে কী কী ব্যবহার করবেন?

Advertisement

অ্যালো ভেরা জেল

ত্বকের যত্নে অ্যালো ভেরা জেল সত্যিই উপকারী। ত্বকের রুক্ষ ভাব এবং জ্বালা ভাব দূর করতে অ্যালো ভেরা জেল সাহায্য করে। আবির ত্বক রুক্ষ করে তোলে। ত্বকে কোমলতা আনতে ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা।

Advertisement

মধু

আবির খেলার পর ত্বকে মধু মেখে নিতে পারেন। মধু এমনিতে ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের আর্দ্রতা বজায় রাখে মধু। ত্বক ভিতর থেকে সজীব রাখতে মধুর জুড়ির মেলা ভার। ভাল করে আবির তোলার পর মধু মেখে নিতে পারেন।

আলুর রস

আবির ত্বক অত্যধিক রুক্ষ করে তোলে। তাই ত্বকের চাই পর্যাপ্ত যত্ন। আলুর রস ত্বক ঝলমলে করে তোলে। ত্বকের আর্দ্র ভাব বজায় রাখতে আলুর রস ভাল করে ত্বকে মেখে কিছু ক্ষণ অপেক্ষা করুন। তার পর ধুয়ে ফেলুন। ত্বক সুরক্ষিত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement