Bridal Skin Care Tips

বিয়েতে আলিয়া, কিয়ারার মতো ত্বকের জেল্লা চাই? রূপচর্চার রুটিনে ৫ বদল এনেই দেখুন

ত্বক কোমল, নরম, ঝকঝকে দেখানোর জন্য ত্বকের মেরামতি করতে হবে ভিতর থেকে। বিয়ের আগে ত্বকের জেল্লা ফেরানোর জন্য সারা দিনের রুটিনে কয়েকটি ধাপ মেনে চলতেই হবে। তবেই বিশেষ দিনটিতে আশপাশের সকলের চেয়ে বেশি উজ্জ্বল দেখাবে আপনার ত্বক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১১:১৫
Share:

কনের বেশে আলিয়া-কিয়ারা। ছবি: সংগৃহীত।

বিয়ের দিন আসতে আর মাসখানেক বাকি? বিয়ের দিন সকলের মাঝে অনন্যা হয়ে উঠতে চান সব কনেই। আর সেই স্বপ্নপূরণের জন্য সালোঁয় গিয়ে হাজার হাজার টাকা খরচ করে ফেশিয়াল, ক্লিনআপ, বোটক্স... আরও কত কী! সালোঁয় গিয়ে রূপচর্চা যতই করুন, স্থায়ী জেল্লা আসে না। ত্বক কোমল, নরম, ঝকঝকে দেখানোর জন্য ত্বকের মেরামতি করতে হবে ভিতর থেকে। বিয়ের আগে ত্বকের জেল্লা ফেরানোর জন্য সারা দিনের রুটিনে কয়েকটি ধাপ মেনে চলতেই হবে। তবেই বিশেষ দিনটিতে আশপাশের সকলের চেয়ে বেশি উজ্জ্বল থাকবে আপনার ত্বক।

Advertisement

কী কী করলে বাড়বে ত্বকের জেল্লা?

১) বিয়ের দিনটি এগিয়ে আসার আগে ঘরেই কয়েক বার ফেশিয়াল করে নেওয়া দরকার। ফেশিয়াল করলে রক্ত চলাচল ভাল হয়। ত্বক ঝলমল করে। কিন্তু চিন্তা করছেন, কী দিয়ে ফেশিয়াল করবেন? ঘরে মুলতানি মাটি থাকলে তা ব্যবহার করে দেখতে পারেন। মুলতানি মাটির সঙ্গে কিছুটা দুধ আর মধু মিশিয়ে ফেশিয়াল করতে পারেন। ত্বকের জেল্লা বৃদ্ধির জন্য কিছু ঘরোয়া ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন।

Advertisement

২) মরসুম বদলের সময়ে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের উপর জমতে থাকে মৃত কোষ। এই সময়ে মুখের উপর সেই জমা কোষ পরিষ্কার করা জরুরি। সপ্তাহে অন্তত দু’বার মধু, ওট্স আর টক দই মিশিয়ে মাখুন। তার পর কিছু ক্ষণ মুখে মালিশ করুন। মৃত কোষ উঠে গিয়ে ত্বকের ঔজ্জ্বল্য ফিরবে। সকালে স্নান করে ময়েশ্চারাইজ়ার মাখতে ভুলবেন না যেন। বাইরে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করতেই হবে।

৩) কেবল রূপচর্চা করলেই হবে না, খাওয়াদাওয়ার দিকেও বিশেষ নজর দিতে হবে। সকাল থেকে রাত পর্যন্ত কী কী খাচ্ছেন, সে দিকে নজর দিন। ভিটামিন ডি ও ভিটামিন সি-তে ভরপুর খাবার এই সময়ে খেতে হবে। টক দই, সব্জি, মরসুমি ফল মিলিয়ে-মিশিয়ে রাখুন রোজের ডায়েটে।

৪) ত্বককে ভিতর থেকে সুস্থ সবচেয়ে ভাল উপায় হল বেশি করে জল খাওয়া। দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতেই হবে। কাজের ফাঁকে নিয়ম করে ‘ডিটক্স ওয়াটার’-এ চুমুক দিতে পারেন। রাতে শোয়ার আগে শসা, পুদিনা, লেবুর টুকরো এক জগ জলে ফেলে দিন। পরের দিন সারা দিন অল্প অল্প করে সেই জলে চুমুক দেওয়ার অভ্যাস করুন। দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতেই হবে।

৫) বিয়ের আগে মনে নানা ধরনের চিন্তা থাকে। অনেক দায়িত্বও থাকে। এই সময়ে যাতে ঘুম পর্যাপ্ত হয়, সেই বিষয়টি খেয়াল রাখুন। নইলে কিন্তু চেহারায় জেল্লা কখনওই বাড়বে না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement