Dental Care Tips

দু’বেলা ব্রাশ করেও দাঁতের হলুদ ছোপ যাচ্ছে না? পুজোর আগেই দূর করুন ঘরোয়া পদ্ধতিতে

দাঁতে হলদে দাগছোপ পড়ছে? বিস্তর খরচের দরকার নেই, কোন কোন ঘরোয়া পদ্ধতিতে দাঁতের দাগ উঠে যাবে জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৯
Share:

কোন কোন ঘরোয়া টোটকায় দাঁতের দাগ দূর হবে? ছবি: ফ্রিপিক।

দাঁতে হলদেটে ছোপ পড়া মানেই মাথায় হাত পড়ে যায়। প্রাণ খুলে হাসতে গেলেই মুশকিল। প্রসাধনী নিয়ে মুখের খুঁত ঢাকা যায়, কিন্তু দাঁত? দু’বেলা ব্রাশ করে, কুলকুচি করেও যখন নাছোড় দাগছোপ যেতে চায় না, তখন বিস্তর খরচ করে সেই দাগ তুলতে যেতে হয়। জন্মসূত্রে দাঁতের রং সকলের এক রকম নয়। কারও বেশি সাদা, কারও কম। যদি দাঁতের যত্ন সঠিক ভাবে না নেওয়া হয়, তা হলেই দাঁতে দাগছোপ পড়বে। বিশেষ করে যাঁরা বেশি ধূমপান করে, ঘন ঘন চা বা কফি খান এবং দু’বেলা ঠিকমতো ব্রাশ করেন না, তাঁদের দাঁতে হলদেটে দাগ পড়তে শুরু করে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসও এই সমস্যার অন্যতম কারণ।

Advertisement

দাঁতের হলদেটে দাগ দূর করতে, বেশি খরচ করার বা রাসায়নিক ব্যবহার করার দরকার নেই। পুজোর আগেই যদি ধবধবে সাদা দাঁত পেতে হয়, তা হলে কিছু ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখলেই ভাল।

কোন কোন ঘরোয়া টোটকায় দাঁতের দাগ দূর হবে?

Advertisement

১) হেঁশেলে থাকা সামান্য জিনিসেই দাঁতের হলদে দাগ উঠে যাবে। যেমন, নুন দিয়ে দাঁত ঘষলে দাগছোপ তাড়াতাড়ি উঠে যাবে। ব্রাশ সামান্য জলে ভিজিয়ে তাতে অল্প নুন লাগিয়ে দাঁতে ঘষে নিন। তার পর মুখ ধুয়ে নিন। খুব জোরে ঘষবেন না। প্রতি দিন করতে পারলেই দাঁতের স্বাস্থ্য ভাল থাকবে।

২) আরও একটি উপায় হল বেকিং সোডা। বাড়িতে বেকিং সোডা থাকলে তা দিয়েও দাঁতের হলদে ভাব দূর করা যায়। বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্রাশ করলে দেখবেন, দাঁতের হলদেটে ছোপ অনেক উঠে গিয়েছে।

৩) দাঁতের দাগ তোলার জন্য ‘অয়েল পুলিং’ খুব ভাল পদ্ধতি। বাড়িতে নারকেল তেল আছে তো? রান্নার জন্য লাগে এমন নারকেল তেল এক চামচ নিয়ে তা দিয়ে ভাল করে মুখ কুলকুচি করে নিন। ১৫-২০ মিনিট তেল মুখের ভিতর রাখতে হবে। এই পদ্ধতি নিরাপদ। সপ্তাহে ৩ বার করে দেখতে পারেন। দাঁত ও মাড়ির ক্ষয় জনিত রোগের ঝুঁকিও কমবে।

৪) অ্যাপেল সিডার ভিনিগারও দাঁতের দাগছোপ তুলতে পারে। এক কাপ জলে এক চামচ ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে ভাল করে কুলকুচি করতে হবে। তার পর পরিষ্কার জলে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে। অ্যাসিডিক উপাদান থাকায় দাঁতের হলদেটে দাগ সহজে উঠে যাবে। মুখের দুর্গন্ধও দূর হবে। তবে রোজ এটি ব্যবহার করা ঠিক নয়। সপ্তাহে ২ দিন করা যেতে পারে। যদি দাঁত বা মাড়ির কোনও সমস্যা থাকে তা হলে ভিনিগার ব্যবহার করার আগে দন্ত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৫) কমলালেবু, পাতিলেবু ও কলার খোসা দাঁতের হলদে ভাব দূর করতে পারে। এতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি যা দাঁতের স্বাস্থ্যও ভাল রাখে। তবে কমলালেবু, পাতিলেবু কলা ইত্যাদি ফলের খোসা সতর্ক ভাবে ব্যবহার না করলে, এর অ্যাসিডিক উপাদানে দাঁতের এনামেল নষ্ট হতে পারে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। দাঁতের হলদে দাগ তুলতে কী কী ব্যবহার করবেন আর কী নয়, তা দন্ত চিকিৎসকের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement