skin care Routine

পুজোয় ত্বকে চাই নায়িকাদের মতো জেল্লা? ৩ খাবার খাওয়া বন্ধ করলেই হবে স্বপ্নপূরণ

পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া যেমন জরুরি, তেমনই খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। ত্বক ভাল রাখতে কোন খাবারগুলি এড়িয়ে চলা জরুরি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:২১
Share:

পুজোয় ত্বকে চাই নায়িকাদের মতো জেল্লা। ছবি: সংগৃহীত।

পুজো প্রায় চলে এসেছে। হাতে আর সপ্তাহ দু’য়েক বাকি। রূপচর্চার জন্যেও আর বিশেষ সময় বাকি নেই। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। তবে প্রসাধনী সাময়িক ভাবে ত্বকে জেল্লা আনতে পারলেও দীর্ঘস্থায়ী হয় না। তার জন্য ত্বকের চাই ভিতর থেকে যত্ন। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া যেমন জরুরি, তেমনই খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। ত্বক ভাল রাখতে কোন খাবারগুলি এড়িয়ে চলা জরুরি?

Advertisement

দুগ্ধজাত খাবার

দুধ, দই, পনির শরীরের যত্ন নেয়। কিন্তু দুগ্ধজাত খাবার খেলে অনেকেরই ব্রণ, র‌্যাশ হয়। সেই সমস্যা থেকে দূরে থাকতে অনেকেই দুধ এড়িয়ে চলেন। দুধ খেলে সত্যিই যদি এমন সমস্যা হয়ে থাকে, তাহলে তা না খাওয়াই ভাল।

Advertisement

মাইক্রোওয়েভের খাবার

ব্যস্ততম জীবনে মাইক্রোওয়েভ ছাড়া গতি নেই। সব সময় রান্না করা সম্ভব হয় না। একেবারে রান্না করে ফ্রিজে রেখে দিলে অনেকটা সময় বাঁচে। খাওয়ার আগে খাবার গরম করে খেয়ে নেওয়া যায়। কিন্তু মাইক্রোওয়েভের খাবার খেলে ব্রণের ঝুঁকি বেড়ে যায়। তাই অতি ঘন ঘন মাইক্রোওয়েভের খাবার খাওয়া একেবারেই ঠিক নয়।

প্রক্রিয়াজাত খাবার

সসেজ, সালামির মতো চটজলদি খাবার অনেকের বাড়িতেই মজুত থাকে। এগুলি বানাতে আলাদা করে কোনও সময় লাগে না। কিন্তু এই ধরনের খাবার বেশি খেলে তার প্রভাব পড়তে পারে ত্বকে। কারণ এই ধরনের খাবারে ফ্যাটের পরিমাণ বেশি। ফ্যাট শুধু ওজন বাড়িয়ে তোলে না, ত্বকেও নানা সমস্যার জন্ম দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement