Makeup Products Reuse

মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি ফেলে না দিয়ে ব্যবহার করতে পারেন ৫ উপায়

আর এক বার সাধের প্রসাধনীগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকে না। আপনার সঙ্গেও কি এমনটাই হয়? একটু বুদ্ধি খাটালেই এই মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি আবার ব্যবহার করে ফেলতে পারেন। ভাবছেন, এটা কী করে সম্ভব?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৪
Share:

মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি পুনরায় ব্যবহার করবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

অনলাইনে ছাড় পেলেই শৌখিনীরা কিনতে থাকেন হরেক রকমের রূপটানের সামাগ্রী। লিপস্টিক, নেলপলিশ, টিন্ট, ব্লাশার... আরও কত কী! নামী-দামি সংস্থার সেই সব প্রসাধনী কিনতে পকেটেও বেশ চাপ পড়ে। তবে শখ করে রূপটানের সমাগ্রীগুলি কিনলেও সবগুলি সব সময় ব্যবহার করা হয়ে ওঠে না। আর এক বার সাধের প্রসাধনীগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকে না। আপনার সঙ্গেও কি এমনটাই হয়? একটু বুদ্ধি খাটালেই এই মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি আবার ব্যবহার করে ফেলতে পারেন। ভাবছেন, এটা কী করে সম্ভব?

Advertisement

টোনার: ফেস টোনারের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে? জানেন কি, এই টোনার দিয়ে আপনি মোবাইলের স্ত্রিন, আয়না কিংবা যে কোনও কাচের সামগ্রী পরিষ্কার করে নিতে পারেন।

লিপস্টিক: অনেকেরই নানা রঙের লিপস্টিক জমাতে করতে ভালবাসেন। তবে অনেক ক্ষেত্রেই লিপস্টিক গলে যায় বা ভেঙে যায়, ব্যবহারযোগ্য থাকে না। এ রকম হলে লিপস্টিকের সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে একটি কাচের পাত্রে ঢেলে রাখুন। খুব সহজেই তৈরি হয়ে যাবে ঘরোয়া ‘কালারিং লিপ বাম’।

Advertisement

আইশ্যাডো: কেনার সময় নানা রঙের আইশ্যাডো কিনলেও মেকআপের সময় কিছু নির্দিষ্ট রং ছাড়া অন্যগুলি ব্যবহার করেন না অনেকেই। সেগুলির অপচয় হয়। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও আপনি সেই আইশ্যাডোগুলি ব্যবহার করতে পারেন। স্বচ্ছ রঙের নেলপলিশ কিনে নিয়ে পছন্দের রঙের আইশ্যাডো গুঁড়ো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে ব্যবহারযোগ্য ভিন্ন ভিন্ন রঙের নেলপলিশ।

লিপ বাম: পুরোনো লিপ বাম আপনি ঠোঁটে না লাগাতে চাইলে ফাটা পায়ের নিরাময়ের উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন।

মাস্কারা: মাস্কারা নিয়মিত ব্যবহার না করলেই সেটি শুকিয়ে যায়। ব্যবহারযোগ্য থাকে না। সে ক্ষেত্রে আপনি মাস্কারাটি পুনরায় ব্যবহার করতে না পারলেও ব্রাশটি কিন্তু ব্যবহার করাই যায়। ব্রাশটি ভাল করে ধুয়ে নিন। তার পর ভ্রু আঁকার জন্য এটি ব্যবহার করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement