Monsoon Skin Care Mistake

কিছু ভুল ধারণায় বর্ষায় ত্বক হয়ে উঠতে পারে রুক্ষ, হারাতে পারে ঔজ্জ্বল্য

বর্ষাকালে রূপটান নিয়ে কিছু ভুল ধারণার কারণে ত্বকের যত্নে ফাঁক থাকতে পারে। আপনি সেই ভুলগুলি করছেন না তো?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৯:৪৯
Share:

রূপচর্চা নিয়ে ভুল ধারণায় ত্বকের ক্ষতি হতে পারে। ছবি: সংগৃহীত।

বর্ষায় রূপচর্চা কিছু নির্দিষ্ট ধারণা থাকে অনেকের মনে। সেই ধারণার ফলেই কিন্তু অনেক সময় ত্বকের যত্নে মস্ত ভুল হয়ে যায়। সেই ভুলের মাসুল গিয়ে ত্বক রুক্ষ হয়ে পড়ে, ঔজ্জ্বল্য কমে যায়। জেনে নিন, আপনার ধারণা সঠিক কি না?

Advertisement

মেঘলা দিনে সানস্ক্রিনের দরকার নেই

অনেকেই মনে করেন, রোদ নেই, বৃষ্টি হচ্ছে, তা হলে সানস্ক্রিন মেখে কী হবে? মেঘলা দিনেও সূর্যের ক্ষতিকারক রশ্মি বিকিরিত হয়। ফলে সানস্ক্রিন মাখা জরুরি। ভুল ধারণার বশবর্তী হয়ে এই দিনগুলিতে সানস্ক্রিন ব্যবহার না করার ফলে ত্বকে কালচে ছোপ পড়ে যেতে পারে।

Advertisement

ব্রণ হচ্ছে, ময়শ্চারাইজারের প্রয়োজন নেই

ব্রণের সমস্যা সাধারণত তৈলাক্ত ত্বকে হয়। বর্ষাকালে গরমের সঙ্গে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় বেশি ঘাম হয়, ত্বক তেলতেলে হয় যায়। সে কারণে অনেকেই মনে করেন, ব্রণ হচ্ছে, তৈলাক্ত ত্বক, তাই আর ময়শ্চারাইজ়ার ব্যবহারের দরকার নেই। এটা বড় ভুল। ত্বকে আর্দ্রতার অভাব দেখা দিতে পারে এতে। বরং তেলবিহীন ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন।

বার বার মুখ ধোয়ার দরকার নেই

গরমে যেমন কষ্ট হয়, মুখে জ্বালা করে বলে অনেকেই বার বার মুখে জলের ঝাপটা দেন। এতে ত্বকের ময়লা কিছুটা হলেও চলে যায়। কিন্তু বর্ষাকালে অনেকেই তা করেন না। মনে করেন, এই সময় বার বার মুখ ধোয়ার দরকার নেই। এটাও ভুল ধারণা। বর্ষায় ঘামে ত্বকের ছিদ্রপথগুলি বন্ধ হয়ে যায়। সংক্রমণের সমস্যা বাড়ে। এই সময়ও মুখ একাধিক বার ধুয়ে ফেলা দরকার।

ভারী রূপটান

বর্ষাকালে বেশি মেকআপ করলে বৃষ্টির জল বা ধুলো-ময়লায় কোনও ক্ষতি হবে না, ভাবেন অনেকেই। কিন্তু রূপটান বেশি হলে ত্বকের উপরিভাগের সূক্ষ ছিদ্রগুলির মুখ বন্ধ হয়ে যায়। ঘাম জমতে থাকে। যা অত্যন্ত ক্ষতিকর। বরং এই সময় হালকা রূপটান করুন। দিনের শেষে মুখ থেকে সমস্ত প্রসাধনী তলে ফেলুন।

প্রাকৃতিক উপায়ে ত্বকের পরিচর্যা

প্রাকৃতিক উপায়ে ত্বকের পরিচর্যা ভাল, কিন্তু সেই উপকরণ আপনার ত্বকের পক্ষে কতটা উপযোগী, জানেন কি? প্রাকৃতিক জিনিসেও কারও অ্যালার্জি হতে পারে। কার কিসে এলার্জি, জানার জন্য শরীরের একটি অংশে লাগিয়ে বেশ কিছু ক্ষণ রেখে দেখুন, জ্বালা করছে বা চুলকাচ্ছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement