Sonam Kapoor

সোনমই মুখ! হলিউড ছেড়ে বলিউডে নজর ফরাসি সাজ-সংস্থা ডিয়’র!

নিজেদের প্রতিনিধি বেছে নেওয়ার ব্যাপারে বরাবরই একটু ‘নাকউঁচু’ ডিয়। মূলত হলিউডের প্রথম সারির তারকারাই এত দিন এই দায়িত্ব পেয়েছেন। তা-ও আবার সকলে নন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৯:০৯
Share:

সোনম কপূর। ছবি: সংগৃহীত।

কখনও শ্যারন স্টোন। কখনও রিহানা। কখনও জনি ডেপ।

Advertisement

এ বার সোনম কপূর!

ফ্যাশনের দুনিয়ায় ‘দাদাগিরি’ চালানোর মতো কোনও দেশ যদি থাকে, তবে সেটা ফ্রান্স। তার কারণ, ফ্যাশন বা সাজগোজের মূল বিষয়টিই হল শিল্প, আর ফ্রান্স সেই শিল্পের মক্কা-মদিনা! ‘ডিয়’ বা বলা ভাল ক্রিস্টায়ান ডিয় ছিলেন সেই ফ্রান্সের এক কিংবদন্তিপ্রতিম পোশাকশিল্পী। ‘ডিয়’ ক্রিস্টিয়ানেরই হাতে গড়া ফরাসি লাক্সারি ব্র্যান্ড। যা ফ্যাশন জগতের প্রথম গুটিকয় ব্র্যান্ড হওয়ার ঐতিহ্য বয়ে চলেছে ৭৮ বছর ধরে। সেই ডিয় তাদের আন্তর্জাতিক মুখ হিসাবে এ বার বেছে নিল বলিউডের অভিনেত্রী সোনম কপূরকে। এই প্রথম দক্ষিণ এশিয়ার কোনও মুখকে নিজেদের আন্তর্জাতিক প্রতিনিধি হিসাবে বেছে নিল ডিয়।

Advertisement

নিজেদের প্রতিনিধি বেছে নেওয়ার ব্যাপারে বরাবরই একটু ‘নাকউঁচু’ ডিয়। মূলত হলিউডের প্রথম সারির তারকারাই এত দিন ওই দায়িত্ব পেয়েছেন। তা-ও আবার সকলে নন। এমন তারকা যিনি বিখ্যাত হওয়ার সঙ্গে সঙ্গে নিজের স্টাইলে স্বকীয়, তাঁদেরই নির্বাচিত করেছে ডিয় নিজেদের প্রতিনিধি হিসাবে। সেই তালিকায় রয়েছেন কার্লা ব্রুনি, চার্লিজ় থেরন, শ্যারন স্টোন, মনিকা বেলুচি, ইভা গ্রিন, নাতালি পোর্টম্যান, মিলা কুনিস, জেনিফার লরেন্স, রিহানার মতো তারকারা। আবার জনি ডেপ, জুড ল, রবার্ট প্যাটিনসনের মতো হলিউডের নামী অভিনেতারাও ডিয়’র দূত হয়েছেন। দীর্ঘ তালিকায় এশিয়ার তারকা কেবল তিন জন। তার মধ্যে দু’জন কোরিয়ার ‘কে পপ’ গায়ক জিমসিন এবং কিম জিসু। আর এক জন চিনের তারকা অ্যাঞ্জেলা বেবি। ব্যস, তার পরে এই প্রথম কোনও ভারতীয়কে নিজেদের দূত হিসাবে বেছে নিল ডিয়।

বিষয়টিকে তাঁর জন্য অত্যন্ত ‘সম্মানজনক’ বলে মনে করছেন সোনমও। তিনি বলেছেন, ‘‘ডিয়’র কাহিনির অংশ হতে পেরে সম্মানিত লাগছে। কারণ, ওরা এমন একটা ব্র্যান্ড, যারা নিজেদের সীমারেখা নিজেরাই ক্রমাগত অতিক্রম করে চলেছে। নতুন নতুন ভাবনার ছাপ, সৃষ্টিশীলতার নতুন সংজ্ঞা তৈরি করা— কী না করে ওরা। সবচেয়ে ভাল লাগে, ওরা সবই করে ঐতিহ্য আর সংস্কৃতিকে ভুলে না গিয়ে। আমার ফ্যাশনবোধের সঙ্গে ওই ভাবনা খুব মেলে। আশা করছি ডিয়’র সঙ্গে আমার নতুন অংশীদারিতে ডিয়’র সঙ্গে ভারতীয় সংস্কৃতিরও সুন্দর মেল বন্ধন ঘটাবে। সেটা কোন পর্যায়ে পৌঁছয়, এখন সেটাই দেখার জন্য মুখিয়ে আছি আমি।’’

সোনম ডিয়’র জনপ্রিয় পোশাকশিল্পী মারিয়া গ্রাজিয়া স্যুরির তৈরি পোশাকের সংগ্রহের প্রচার করবেন। মারিয়া গত সেপ্টেম্বরে হাজির হয়েছিলেন প্যারিস ফ্যাশন উইকে। সেখানে র‌্যাম্পে হেঁটেছিলেন সোনমও। তার পরেই ডিয়’র সঙ্গে সোনম চুক্তিবদ্ধ হয়েছেন বলে মনে করা হচ্ছে। ফ্যাশনবিজ্ঞদের একাংশ অবশ্য এ-ও বলছেন, সোনমের হাত ধরে ভারতীয় ফ্যাশন জগতে নিজেদের সম্ভার নিয়ে প্রবেশ করতে চাইছে ফ্রান্সের এই শৌখিন সাজ-সামগ্রীর সংস্থা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement