Fruit Juice For Skin Care

ফলের রসেই ফিরবে ত্বকের জেল্লা, কিন্তু বেছে নেবেন কোনটি?

মুখের জেল্লা ফেরাতে রূপচর্চা করছেন। কিন্তু জানেন তো, ত্বক সুন্দর করে তোলার জন্য পুষ্টিকর খাদ্যগ্রহণ জরুরি। ত্বকে লাবণ্য ফেরাতে কোনটি খাবেন, আপেল, গাজর না কি কমলালেবুর রস?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৩:১০
Share:

ত্বকে লাবণ্য ফেরাতে আপেল না গাজর, কোন রস খাবেন? ছবি: সংগৃহীত।

দুর্গাপুজোর দোরগোড়ায় দাঁড়িয়ে চুল, ত্বক, নখরে যত্ন-আত্তির ত্রুটি রাখছেন না। কিন্তু শুধু কি মাখলেই হবে? শরীরে ভিতর থেকে পুষ্টির অভাব হলে কিন্তু বাইরে আর জেল্লা দেখা যাবে না।

Advertisement

রূপচর্চার পাশাপাশি শরীর সুস্থ রাখতে, ত্বকের পরিচর্যায় ভিটামিন, খনিজ রয়েছে এমন খাদ্যগ্রহণ জরুরি। সেই জন্যেই চুমুক দিতে পারেন ফলের রসে। ফলে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ। কিন্তু খাবেন কোনটি, আপেল, কমললালেবু না কি গাজরের রস! না অন্য কিছু?

আপেলের রস

Advertisement

আপেলে রয়েছে প্রচুর ফাইবার। ভিটামিন সি, ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর আপেলের রস ত্বককে আর্দ্র করতে, টান টান রাখতে এবার জেল্লা ফেরাতে সাহায্য করে। প্রতি দিন এক গ্লাস আপলের রসে শুধু ত্বক এবং চুল নয়, শরীরও ভাল থাকবে। রস করা সম্ভব না হলে, এমনিও খেতে পারেন ফলটি।

কী ভাবে বানাবেন?

৫-৬ টুকরো আপেল নিয়ে খোসা ছাড়িয়ে ফেলুন। মিক্সিতে ব্লেন্ডারে আপেল কুচি সঙ্গে সামান্য একটু বরফ, কমলালেবুর রস মিশিয়ে নিন। যোগ করুন সামান্য নুন এবং চিনি। দিতে পারেন কিছুটা জলও। এ বার সব কিছু একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আপলের রস। চাইলে কমলালেবুর রসটি বাদও দিতে পারেন।

গাজরের রস

মা-ঠাকুমারা বলেন, গাজর খেলে চোখ ভাল থাকে। গাজরে থাকে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন। যা চোখের স্বাস্থ্যের পক্ষে ভাল। এতে থাকা ক্যারটিনয়েডস ত্বকের জেল্লা ফেরায়। এতে থাকা ফাইবারের জন্য ওজনও নিয়ন্ত্রণে থাকে। গাজরে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি৬। যা স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি ত্বকের জন্যেও জরুরি।

কী ভাবে বানাবেন?

গাজর ধুয়ে খোসা ছাড়িয়ে জল মিশিয়ে মিক্সিতে বেটে নিন। তার পর ছাঁকনিতে ছেঁকে নিলেই হবে।

কমলালেবুর রস

শুষ্ক ত্বকে লাবণ্য ফেরাতে কমলালেবুর রসের ভূমিকাও কম নয়। ভিটামিন সি তে ভরপুর এটি। ত্বকে আর্দ্রতা জোগাতে সাহায্য করে কমলালেবু। অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ কমলালেবু শরীর ভাল রাখতে, ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে সাহায্য করে।

কী ভাবে বানাবেন?

কমলালেবুর কোয়া থেকে বীজ বার করে মিক্সিতে জল দিয়ে বেটে নিন। ছাঁকনিতে রস ছেঁকে স্বাদ মতো নুন, চিনি দিলেই হয়ে যাবে রস।

কমলালেবু, গাজর, আপেল তিনটি শরীরের জন্য ভাল। নিয়মিত খেলে ত্বকও ভাল থাকবে। তাই মুখের জেল্লা ফেরাতে বেছে নিতে পারেন এর মধ্যে যে কোনও একটি। চাইলে ঘুরিয়ে-ফিরিয়ে এই ফল বা সব্জি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement