Fesh Fish

বাজার করায় অনভিজ্ঞ? জেনে নিন বর্ষায় মাছ বাছাইয়ের ৫ সহজ উপায়

বাজার গেলেই হল না, ভাল, টাটকা মাছ চেনাও জরুরি। ৫ উপায়ে বুঝতে পারবেন মাছ ভাল না খারাপ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৫:৩০
Share:

৫ উপায়ে বুঝতে পারবেন মাছ টাটকা কি না? ছবি: সংগৃহীত।

বাজার করা মুখের কথা নয়। টাটকা সব্জি চেনা, ভাল এবং টাটকা মাছ কিনতে পারাটা কিন্তু অভিজ্ঞতার উপর নির্ভর করে। কিন্তু প্রত্যেককেই কোথাও না কোথাও শুরুটা করতে হয়। সব্জি থেকে মাছ অনলাইনেও কিনছে নতুন প্রজন্ম। তবে টাটকা মাছ কিনতে গেলে বাজারে গিয়ে বাছাই করতেই হয়। এদিকে, বর্ষায় উষ্ণ ও আর্দ্র আবহাওয়ার জন্য দ্রুত মাছ পচে যাওয়ার সম্ভাবনাও থাকে। পাশাপাশি ঋতু বদলের কারণে সামুদ্রিক মাছে অ্যালার্জি জনিত বা অনেক রকম সমস্যা হতে পারে। তাহলে সঠিক মাছ কিনবেন কী ভাবে? ৫ উপায়ে চিনে নিন কোন মাছ ভাল?

Advertisement

১. মাছের গন্ধ খুব গুরুত্বপূর্ণ। মাছ টাটকা হলে তার গন্ধও কম হয়। পুরনো হলেই গন্ধ বেশি হবে। পেট পচে গেলে বাজে গন্ধ বের হবে।

২. টাটকা মাছের গা-টা চকচকে, তেলতেলে ও ভিজে হবে। মাছের গা বেশি শুকনো হলে তা না নেওয়াই ভাল।

Advertisement

৩. মাছের চোখ দেখে বোঝা যায় টাটকা হবে কি না। স্বচ্ছ্ব, পরিষ্কার চোখ হলে ধরে নেওয়া যায় মাছ ভাল। তবে চোখটা পরিষ্কার না থাকলে বুঝতে হবে সেই মাছে গন্ডগোল হতে পারে।

৪. মাছ চেনার আর একটা উপায় কানকো। তার রং গাঢ় লাল হলে বুঝতে হবে মাছ টাটকা। তবে বেশি কালচে হলে মাছ ভাল না-ও হতে পারে।

৫. মাছ কেনার সময় বিশেষত রুই, কাতলা হলে পেট টিপে দেখে নিন। পেট যদি তলতলে হয় তা হলে সেই মাছ ভাল হবে না। একটু শক্ত থাকলে তবেই কিনুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement