Baba Siddique Murder

বাবা সিদ্দিকি খুনে ‘জুলমি জিশান’-ই কি মূল চক্রী? তাঁর খোঁজে ভিন্‌রাজ্যেও তল্লাশি চালাচ্ছে পুলিশ

পুলিশ সূত্রে খবর, পঞ্জাবের জালন্ধরের বাসিন্দা জিশান। পুরো নাম মহম্মদ ইয়াসিন আখতার। ২০২২ সালে একটি মামলায় তাঁকে গ্রেফতার করেছিল পঞ্জাব পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৮:১১
Share:

বাবা সিদ্দিকি খুনে অন্যতম অভিযুক্ত ‘জুলমি জিশান’। ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত।

মহারাষ্ট্রের এনসিপি নেতা বাবা সিদ্দিকির খুনে আরও এক জনের নাম প্রকাশ্যে আসছে। পুলিশ মনে করছে, ওই ব্যক্তিই এই খুনের ‘মূল চক্রী’। যে তিন শুটার সিদ্দিকির উপর হামলা চালিয়েছে বলে অভিযোগ, সেই তিন জনই ওই ব্যক্তির নির্দেশে কাজ করছিল।

Advertisement

সূত্রের খবর, যে ব্যক্তির নাম উঠতে শুরু করেছে, তিনি হলেন জিশান আখতার। অপরাধজগতে এবং অনুগামীদের কাছে তিনি ‘জুলমি জিশান’ নামেই পরিচিত। সিদ্দিকি খুনে যে দুই সন্দেভাজনের খোঁজে বেশ কয়েকটি রাজ্যে তল্লাশি চালাচ্ছে মহারাষ্ট্র পুলিশ, তাঁদের মধ্যে এক জন হলেন এই জিশান।

পুলিশ সূত্রে খবর, পঞ্জাবের জালন্ধরের বাসিন্দা জিশান। পুরো নাম মহম্মদ ইয়াসিন আখতার। ২০২২ সালে একটি মামলায় তাঁকে গ্রেফতার করেছিল পঞ্জাব পুলিশ। জিশান নিজেকে ‘জুলমি অফ ক্রাইম ওয়ার্ল্ড’ বলে ঘোষণা করেন। সূত্রের খবর, জিশানের একটি গ্যাং রয়েছে। সেই গ্যাংয়ে ২০ জনেরও বেশি সদস্য আছে। জিশানের বিরুদ্ধে ৩০ লক্ষ টাকা তোলাবাজি-সহ সাতটি মামলা রয়েছে জালন্ধরে।

Advertisement

সূত্রের খবর, লরেন্স বিশ্নোইয়ের ভাই আনমোল বিশ্নোইয়ের সঙ্গে জিশানের ঘনিষ্ঠ যোগ রয়েছে। পটীয়লা জেলে পরিচয় হয় সিদ্দিকি খুনের এক অভিযুক্ত গুরমেলের সঙ্গে। সেখানেই তাঁকে বিশ্নোই গ্যাংয়ে শামিল করেন জিশান। পুলিশের এক সূত্রের খবর, সিদ্দিকির খুনের সময় মুম্বইয়ে ছিলেন না জিশান। কিন্তু দূর থেকেই পুরো ‘অপারেশন’ পরিচালনা করছিলেন। খুনের জন্য পঞ্জাব থেকে মুম্বইয়ে আনা হয়েছিল অস্ত্র। ধৃতদের কাছ থেকে একটি দেশি পিস্তল এবং আর একটি বিদেশি ‘গ্লক’ পিস্তল।

গত শনিবার নিজের কার্যালয়ের সামনে খুন হন বাবা সিদ্দিকি। এই ঘটনায় এখনও পর্যন্ত তিন জন গ্রেফতার হয়েছেন। বাকি অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement