Wood Log Railway Track

রেললাইনের উপর এ বার কাঠের গুঁড়ি! চালকের সতর্কতায় এড়াল দুর্ঘটনা, তদন্ত শুরু উত্তরপ্রদেশে

রেললাইনের উপর পড়েছিল প্রায় দু’ফুট লম্বা কাঠের গুঁড়ি। ওজন প্রায় ছয় কেজি। দূরপাল্লার একটি ট্রেন তাতে ধাক্কা মারার পর, সেটি চাকার সঙ্গে ঘষতে ঘষতে বেশ কিছুটা এগিয়ে যায়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১১:৫০
Share:

উত্তরপ্রদেশের প্রেমপুর স্টেশনের কাছে রেল লাইনের উপর কাঠের গুঁড়ি। ছবি: সংগৃহীত।

কখনও গ্যাস সিলিন্ডার, কখনও সিমেন্টের চাঁই, তো কখনও আবার কাঠের গুঁড়ি। সম্প্রতি রেললাইনের এমন বিভিন্ন জিনিস পড়ে থাকতে দেখা গিয়েছে। এ বার রেললাইনের উপর থেকে ফের উদ্ধার হল কাঠের গুঁড়ি। এ বারও ঘটনাস্থল উত্তরপ্রদেশ। শুক্রবার রাতে উত্তরপ্রদেশের কানপুর সংলগ্ন প্রেমপুর স্টেশনের কাছে রেললাইনের উপর কাঠের গুঁড়ি পড়েছিল। প্রায় ৬ কেজি ওজন সেটির। লম্বায় প্রায় দুই ফুট। একটি ট্রেন তাতে ধাক্কাও মারে। ধাক্কা লাগার পর ট্রেনের সঙ্গে ঘষতে ঘষতে বেশ কিছুটা এগিয়ে যায় কাঠের গুঁড়িটি।

Advertisement

রাতে ওই লাইন দিয়ে বরেলী-বারাণসী এক্সপ্রেস যাচ্ছিল। সূত্রের খবর, কাঠের গুঁড়ি নজরে আসতেই ব্রেক কষেন চালক। তার পরেও কাঠের গুঁড়ির সঙ্গে ধাক্কা লাগা ঠেকানো যায়নি। ট্রেনের চাকার সঙ্গে ঘষতে ঘষতে কিছু দূর এগিয়ে যায় কাঠের গুঁড়ি। স্বল্প ক্ষণ এ ভাবে চলার পর অবশ্য থেমে যায় ট্রেনটি। ঘটনায় মালিহাবাদ থানায় একটি এফআইআরও দায়ের হয়েছে। কী ভাবে রেললাইনের উপর কাঠের গুঁড়িটি এল, তা এখনও স্পষ্ট নয়।

ঘটনার পর রেলের একটি অনুসন্ধান দল ঘটনাস্থলে পৌঁছয়। কাঠের গুঁড়িটি ট্রেনের নীচে যে ভাবে আটকে ছিল, তা বার করতে বেশ বেগ পেতে হয় রেলকর্মীদের। রেলের এক আধিকারিক জানিয়েছেন, ঘটনার জন্য প্রায় দু’ঘণ্টা আটকে ছিল ট্রেনটি। পরে আরপিএফের একটি দলও ঘটনাস্থলে পৌঁছয়। তাঁদের সাহায্য নিয়ে ট্রেনের নীচে আটকে থাকা গুঁড়িটিকে সরানো হয়।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, এই ঘটনার জেরে রেললাইনের উপর থাকা সিগনালের যন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। যার জেরে লখনউ এবং হরদইয়ের মাঝে আপ এবং ডাউন উভয় লাইনেই সাবধানতার সঙ্গে ট্রেন চালাতে হচ্ছে চালকদের।

সেপ্টেম্বর মাসেও উত্তরপ্রদেশের গাজিপুরের কাছে রেললাইনের উপর একই ধরনের একটি ঘটনা ঘটেছিল। লাইনের উপর পড়ে থাকা কাঠের গুঁড়িতে ধাক্কা মেরেছিল একটি দূরপাল্লার ট্রেন। ওই ঘটনায় আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল ট্রেনের ইঞ্জিন। পরে সেটি মেরামত করে আবার রওনা দিয়েছিল গন্তব্যের উদ্দেশে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement